Thank you for trying Sticky AMP!!

কৃষিতে অবদান রাখায় ১৩ জনকে এআইপি দিচ্ছে সরকার

বাংলাদেশ সরকার

প্রথমবারের মতো কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি)–২০২০ সম্মাননা দিতে যাচ্ছে সরকার। মোট ১৩ জন কৃষিবিজ্ঞানী, উদ্ভাবক, উদ্যোক্তা ও ব্যবসায়ী এ সম্মাননার জন্য নির্বাচিত হয়েছেন। সোমবার রাষ্ট্রপতির আদেশে কৃষি মন্ত্রণালয় থেকে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে গেজেট প্রকাশ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক কাল মঙ্গলবার তাঁদের সম্মাননা তুলে দেবেন।

কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট পাঁচটি পৃথক ক্যাটাগরিতে এই ১৩ জনকে সম্মাননা প্রদানের জন্য নির্বাচিত করা হয়েছে। তাঁরা হলেন অধ্যাপক লুৎফুল হাসান, আতাউস সোপান মালিক, সৈয়দ আবদুল মতিন, আলীমুছ ছাদাত চৌধুরী, মো. সেলিম রেজা, মো. মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, মো. মাহফুজুর রহমান, মো. বদরুল হায়দার ব্যাপারী, মো. শাহবাজ হোসেন খান, মো. সামছুদ্দিন, মো. জাহাঙ্গীর আলম শাহ, নুরুন্নাহার বেগম ও শাহজাহান আলী বাদশা।

এআইপি পাওয়া ব্যক্তিরা এ সম্মাননা পাওয়ার পর এক বছর পর্যন্ত আট ধরনের সুযোগ–সুবিধা পাবেন তাঁরা। এ জন্য কৃষি মন্ত্রণালয় থেকে একটি সম্মাননাপত্র, সরকারি ও সিটি করপোরেশনের অনুষ্ঠানে দাওয়াত, বিমান, রেল, সড়ক ও নৌপথে পরিবহন ব্যবহারের সময় বিশেষ সুবিধা, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট দেশে ভিসা পাওয়ার জন্য সুপারিশপত্র, বিমানবন্দরে বিশেষ কেবিন, হাসপাতালে চিকিৎসার জন্য বিশেষ কেবিন পাবেন তাঁরা।

নির্দিষ্ট কিছু নিয়ম মেনে আবেদনের পর যাচাই–বাছাই শেষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেওয়া হয়।