Thank you for trying Sticky AMP!!

মনের অবস্থা বুঝতে না পারলেই ঘটে বিপত্তি

মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করছেন মনরোগবিশেষজ্ঞ মেখলা সরকার

ভাদ্রের সকাল থেকেই ছিল মেঘ-রোদের খেলা। দিন গড়াতে শহরজুড়ে বৃষ্টি নামল। বৃষ্টিতে আধভেজা হয়ে শিক্ষার্থীরা জড়ো হতে থাকলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের কক্ষে। কক্ষের পোডিয়াম থেকে ভেসে এল প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ আয়োজিত মানসিক স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক কর্মশালার সূচনা বার্তা। জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হলো অনুষ্ঠান।

প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের আয়োজনে এবং ইউনিমেড ইউনিহেলথ ও প্রথম আলো ট্রাস্টের সহযোগিতায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালা পরিচালনায় সহযোগিতা করেন প্রথম আলো বন্ধুসভা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা। বিশ্ববিদ্যালয়টির শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশ নেন।

সোমবারের এই কর্মশালায় উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের সহযোগী অধ্যাপক মেখলা সরকার, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দিন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহকারী অধ্যাপক মো. সেলিম হোসেন।

মনোরোগবিশেষজ্ঞ হেলাল উদ্দিন আহমেদ বলেন, ‘মন ভালো নাকি খারাপ আছে, এটা যতক্ষণ পর্যন্ত আমরা বুঝি, ততক্ষণ পর্যন্ত বিষয়টি জটিল নয়। যখনই আমরা মনের অবস্থা বুঝতে পারি না, তখনই ঘটে বিপত্তি। যেকোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় প্রথমেই বিকল্প উপায় ভাবতে হবে।’

সব প্রতিকূলতা পেছনে ফেলে সামনে অগ্রসর হওয়ার অনুপ্রেরণা দেন হেলাল উদ্দিন আহমেদ। প্রতিকূল পরিস্থিতিতে করণীয় বিষয়ে দিকনির্দেশনা ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন তিনি।

মনের যত্ন নিয়ে আলোচনা করেন মেখলা সরকার। তিনি বলেন, ‘যেকোনো আসক্তি আমাদের সাময়িক আনন্দ দেয়। তবে একই সঙ্গে তা আমাদের মানসিক স্বাস্থ্যকে ভয়ংকরভাবে নষ্ট করে।’

মানসিক অস্থিরতা নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের তিনটি কাজ করার পরামর্শ দেন এই মনোরোগবিশেষজ্ঞ। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘যে ভাবনা আপনাকে কষ্ট দিচ্ছে, তাৎক্ষণিক তা থামিয়ে দেওয়া, দীর্ঘশ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়া ও হাসিমুখেই নিজের কাজটি চালিয়ে যেতে হবে।’

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় বন্ধু ও পরিবারের ভূমিকা নিয়ে আলোচনা করেন মো. সেলিম হোসেন। তিনি বলেন, ‘বন্ধুত্বের সম্পর্ক একজন মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সম্পদ। ভালো বন্ধুরা সব সময় শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিকভাবে সুস্থ থাকতে আপনাকে সহায়তা করবে।’

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বন্ধুসভা জাতীয় পর্ষদের উপদেষ্টা মুমিত আল রশিদ ও তাওহিদা জাহান, প্রথম আলো ট্রাস্টের সমন্বয়ক মাহবুবা সুলতানা। সার্বিক সহযোগিতায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সভাপতি গাজি ইমরান এবং সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস।

স্বাগত বক্তব্যে একটি গবেষণার বরাতে গাজি ইমরান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা আশঙ্কাজনকভাবে বেড়েছে। শিক্ষার্থীদের মানসিক সমস্যার অন্যতম কারণ হিসেবে বেকারত্বের বিষয়টি উল্লেখ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুমিত আল রশিদ।

কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।