Thank you for trying Sticky AMP!!

হাইকোর্ট

গণস্বাস্থ্য মেডিকেলকে ১০ লাখ টাকা জরিমানা

প্রয়াত ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজে ১১০ শিক্ষার্থীকে (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি করাকে কেন্দ্র করে কলেজটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। ১০ লাখ টাকার মধ্যে ৫ লাখ টাকা খুলনা গণস্বাস্থ্য হাসপাতালকে ও ৫ লাখ টাকা কিডনি ফাউন্ডেশনকে দিতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আজ মঙ্গলবার এ আদেশ দেন। ওই কলেজে ভর্তিতে আসনসংখ্যা বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা পৃথক আপিল নিষ্পত্তি করে এ আদেশ দেওয়া হয়।

আদালতে আপিলকারীর পক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। শিক্ষার্থীদের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী নাহিদ সুলতানা। গণস্বাস্থ্য মেডিকেল কলেজের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, সঙ্গে ছিলেন আইনজীবী ফখরুল ইসলাম।

শিক্ষার্থীদের আইনজীবী আহসানুল করিম প্রথম আলোকে বলেন, নির্দিষ্ট ওই শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ১১০ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে উল্লেখ করে আপিল দুটি নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ। অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

গণস্বাস্থ্য মেডিকেল কলেজের আইনজীবীর তথ্যমতে, ২০১০ সালে শর্তসাপেক্ষে গণস্বাস্থ্য মেডিকেল কলেজের আসনসংখ্যা উন্নীত করে শিক্ষাবর্ষে ১১০ শিক্ষার্থী ভর্তির সুপারিশ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মেডিকেল কলেজটি ২০২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক চিঠিতে জানায়, ২০২০–২১ শিক্ষাবর্ষে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। ২০২১ সালের ২২ আগস্ট অপর এক চিঠিতে ২০২০–২১ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল কলেজটিতে ৫০টি আসনের অতিরিক্ত আরও ১০টি আসন বৃদ্ধি করে ৬০টিতে উন্নীত করে ঢাবি কর্তৃপক্ষ।

আইনজীবীর তথ্য অনুযায়ী, শিক্ষার্থী ভর্তিতে ৫০ আসন এবং ৬০ আসনে উন্নীত করা–সংক্রান্ত কর্তৃপক্ষের দুই চিঠির বৈধতা নিয়ে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ ২০২১ সালে রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০২২ সালের ২৮ আগস্ট হাইকোর্ট ওই দুটি চিঠি অবৈধ ঘোষণা করে রায় দেন। এরপর ২০২১–২২ শিক্ষাবর্ষে ১১০ জন শিক্ষার্থী ভর্তি করে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ।

অন্যদিকে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয় আপিল বিভাগে আবেদন করে। ২০২২ সালের ৪ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ঢাবি ও স্বাস্থ্য মন্ত্রণালয় লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। গত বছরের ১৮ জুন লিভ টু আপিল মঞ্জুর করেন আপিল বিভাগ। এর ধারাবাহিকতায় আপিল করে ঢাবি ও স্বাস্থ্য মন্ত্রণালয়। পৃথক আপিল নিষ্পত্তি করে আজ আদেশ দেওয়া হয়।