Thank you for trying Sticky AMP!!

দেশের প্রতি ঋণ শোধের আহ্বান

‘আমরা ভালো মানুষ হব, দেশকে ভালোবাসব, দেশের তরে কাজ করব’—এই প্রতিজ্ঞা করে একসঙ্গে হাত তোলে কৃতী শিক্ষার্থীরা। গতকাল সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিখো-প্রথম আলো জিপিএ–৫ প্রাপ্ত কৃতী সংবর্ধনা অনুষ্ঠানে

রংবেরঙের ফেস্টুন-পতাকায় সাজানো অনুষ্ঠানস্থল। সকাল হতেই শহর ও গ্রামের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে হাজারো শিক্ষার্থী। তারা মেতে ওঠে গল্প আর আনন্দ-উচ্ছ্বাসে। উপহার হাতে দল বেঁধে বা একাকী মুঠোফোনে ধারণ করে ছবি। শোনে গুণীজনদের অনুপ্রেরণামূলক কথা।

এসব শিখো-প্রথম আলো জিপিএ-৫ প্রাপ্ত কৃতী সংবর্ধনা অনুষ্ঠানের দৃশ্য। গতকাল শুক্রবার সিলেট ও সিরাজগঞ্জ জেলায় ছিল এ সংবর্ধনা অনুষ্ঠান। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ও সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে এ অনুষ্ঠান হয়।

সিলেট বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এতে শিক্ষার্থীদের উদ্দেশে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, ‘যদি নিজেদের ওপর আত্মবিশ্বাস রাখো, তাহলে তোমরা অবশ্যই নিজেদের স্বপ্ন পূরণে সফল হবে। তবে সবার আগে ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।’

সংবর্ধনা অনুষ্ঠানে বন্ধুসভার বন্ধুদের নৃত্য পরিবেশনা। গতকাল দুপুরে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘জীবনে প্রতিষ্ঠিত হয়ে নিজেদের স্বপ্ন সফল করার পাশাপাশি দেশের প্রতি ঋণ শোধ করতে হবে। প্রকৃতি ও পরিবেশের প্রতি সংবেদনশীল হতে হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবীর খান, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক কোহেলী রানী রায়, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক এ বি এম খায়রুল কবীর।

প্রথম আলো বন্ধুসভা সিলেটের সাংস্কৃতিক সম্পাদক ফারহানা হকের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর সিলেটের নিজস্ব প্রতিবেদক সুমনকুমার দাশ। অনুষ্ঠানে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার দায়িত্বে ছিলেন নর্থ ইস্ট মেডিকেল কলেজের চিকিৎসক আবৃতি বসাক।

উৎসবে যোগ দেওয়া কৃতী শিক্ষার্থীদের একজন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৫ পাওয়া মাইশা সিদ্দিকা। সে বলে, তার সহপাঠীরা একাদশ শ্রেণিতে বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। এ অনুষ্ঠানে তাদের অনেকের সঙ্গে দেখা হওয়ায় তার খুব আনন্দ লাগছে।

‘তোমরাই দেশের কর্ণধার হবে’

সিরাজগঞ্জে সেখানকার বন্ধুসভার বন্ধুদের পরিবেশনায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর সিরাজগঞ্জ প্রতিনিধি আরিফুল গণি।

অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ আজম বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত সোনার বাংলা গঠন করতে তোমাদের এখন থেকে নিজেকে গঠন করতে হবে। তোমরাই দেশের কর্ণধার হবে।’

শিক্ষার্থীদের উদ্দেশে আরও বক্তব্য দেন সিরাজগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ টি এম সোহেল, সিরাজগঞ্জের পুলিশ সুপার আরিফুর রহমান, শিক্ষানুরাগী জান্নাত আরা হেনরী, প্রথম আলো ট্রাস্টের সমন্বয়ক মাহবুবা সুলতানা প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিরাজগঞ্জ বন্ধুসভার যুগ্ম সাধারণ সম্পাদক নূরে জান্নাত ও মুক্তিযুদ্ধ গবেষণাবিষয়ক সম্পাদক লিপা রাণী।

সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্য আয়োজনের মধ্যে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষার্থীরা উপহার হিসেবে পেয়েছে ক্রেস্ট, সনদ, নাশতা, প্রথম আলো ই-পেপার (এক মাস) ও অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির (১৫ দিন) ফ্রি সাবস্ক্রিপশন এবং শিখোর সৌজন্যে বিনা মূল্যে কোর্স।

দেশের ৬৪ জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় গত ১৬ জানুয়ারি থেকে এসএসসি ও সমমানের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা কার্যক্রম চলছে। এ আয়োজনে সহযোগিতা করেছে ফ্রেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।