Thank you for trying Sticky AMP!!

ঘূর্ণিঝড় আঘাতে গাছ উপড়ে বসতঘর বিধ্বস্ত হয়েছে

দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় চালের বদলে টাকা দেওয়ার সুপারিশ

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় ক্ষয়ক্ষতি মোকাবিলায় চালের পরিবর্তে টাকা বরাদ্দ দেওয়ার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরে মন্ত্রণালয়। তারা জানায়, এই ঘূর্ণিঝড়ে দেশের ৪৯টি উপজেলার ৬৭৬টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়। ৬ হাজার ৯১৯ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। ৭ নভেম্বর পর্যন্ত বাগেরহাট, খুলনা, নড়াইল, পিরোজপুর, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী ও ঝালকাঠি জেলায় নয়টি জেলার মোট আর্থিক ক্ষয়ক্ষতির বিবরণ পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ে এই ৯ জেলায় মোট ১১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বৈঠকে জানানো হয়, গত অক্টোবর মাসে রোহিঙ্গা ক্যাম্পে ৮ জন খুন, ২৫ জন অপহৃত, ২১ জন পাচার ও ৬ জন ধর্ষণের শিকার হয়েছেন। এ ছাড়া তিনটি ডাকাতির ঘটনা ঘটেছে। ওই মাসে ১৬২ জনের বিরুদ্ধে ৫১টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে মাদক মামলায় ৩০ জনকে আসামি করা হয়েছে। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালতের ৩৪টি অভিযানে ৮৬টি মামলা দায়ের করে ১ লাখ ২৯ হাজার ৪০০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়েছে এবং ৫০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।
রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এপিবিএনের তিনটি ব্যাটালিয়ন কাজ করছে।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বজ্রপাত থেকে কৃষকদের রক্ষা করার জন্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কী ধরনের রক্ষামূলক ব্যবস্থা নেওয়া যায়, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এবং প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট যেকোনো জরুরি অবস্থা মোকাবিলায় মন্ত্রণালয়কে রিজার্ভ ফান্ড রাখার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ, জুয়েল আরেং এবং মাসুদ উদ্দিন চৌধুরী অংশ নেন।