Thank you for trying Sticky AMP!!

অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকেরা

ব্র্যাকের অভিবাসন পুরস্কার পেলেন ১৬ সাংবাদিক

অভিবাসন খাতের সাংবাদিকতায় অবদান রাখায় প্রথম আলোর ২ জনসহ মোট ১৬ সাংবাদিক পেলেন ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

আজ বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরস্কার বিতরণ করা হয়। এতে ইমরান আহমদ বলেন, অভিবাসীদের অধিকার রক্ষা ও সঠিক তথ্য প্রদানে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। কাজেই পক্ষপাতিত্ব ও নিজস্ব চিন্তার প্রভাব এড়িয়ে সংবাদ উপস্থাপন করতে হবে। সত্য যত কঠোরই হোক, তুলে ধরতে হবে।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, অভিবাসন খাতের একটি বড় সমস্যা হলো দালাল (মধ্যস্বত্বভোগী)। আইন সংশোধন করে তাঁদের নিবন্ধনের আওতায় আনতে হবে। রিক্রুটিং এজেন্সির মাধ্যমে এ নিবন্ধনের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম বলেন, গত ১৩ বছরে ৭৮ লাখ লোক বিদেশে গেছেন। ২১২ বিলিয়ন ডলার প্রবাসী আয় এসেছে। ইতিবাচক এসব বিষয়ও গণমাধ্যমে আসতে পারে। শুধু বিষ না ছড়িয়ে অমৃত ঢালুন।

অনুষ্ঠানের সভাপতি ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, দারিদ্র্য দূরীকরণে বিশেষ করে গ্রামীণ অর্থনীতিতে অভিবাসনের গুরুত্ব অনেক। এ কারণেই অভিবাসন খাতে দক্ষ লোক তৈরি, নিরাপদ অভিবাসন, মানব পাচার বন্ধ ও বিদেশফেরত ব্যক্তিদের পুনরেকত্রীকরণে কাজ করে ব্র্যাক।

এ বছর সংবাদপত্র জাতীয় বিভাগে পুরস্কার পেয়েছেন দৈনিক সমকালের রাজিব আহাম্মদ, প্রথম আলোর মানসুরা হোসাইন, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের আরাফাত আরা ও আজকের পত্রিকার মো. শাহরিয়ার হাসান (দৈনিক বাংলায় বর্তমানে কর্মরত)। সংবাদপত্র আঞ্চলিক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দৈনিক চট্টগ্রাম খবরের ফারুক মুনীর, একুশে পত্রিকার শরীফুল ইসলাম ও সাপ্তাহিক চৌদ্দগ্রাম পত্রিকার মো. এমদাদ উল্যাহ।

অনলাইন সংবাদপত্র বিভাগে প্রথম পুরস্কারটি জিতেছেন জাগোনিউজ ২৪ডটকমের মো. জাহাঙ্গীর আলম, প্রথম আলোর মো. মহিউদ্দিন, দৈনিক বাংলার জেসমিন আকতার ও প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক রাকিব হাসান। টেলিভিশন সংবাদ বিভাগে ডিবিসি নিউজের সাবিনা ইয়াসমিন (বর্তমানে ইনডিপেনডেন্ট টেলিভিশনে কর্মরত), সময় টেলিভিশনের মারজিয়া মম ও নিউজ ২৪–এর মাসুদা খাতুন, টেলিভিশন প্রোগ্রাম ক্যাটাগরিতে চ্যানেল ২৪–এর মোরশেদ হাসিব এবং রেডিও বিভাগে পুরস্কার পেয়েছেন বাংলাদেশ বেতারের মো. মোস্তাফিজুর রহমান। প্রত্যেক বিজয়ী পুরস্কার হিসেবে একটি ক্রেস্ট, স্বীকৃতির সনদ ও পুরস্কারের অর্থমূল্যের চেক গ্রহণ করেন।

অনুষ্ঠানের মূল নিবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের মাইগ্রেশন ও ইয়ুথ ইনিশিয়েটিভস কর্মসূচির প্রধান শরিফুল হাসান। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডেপুটি চিফ অব মিশন নুসরাত গাজ্জালি, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার ল্যাটেশিয়া ওয়েবল, জুরিবোর্ডের সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম আবদুল হালিম ও বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য দেন।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দিতে ২০১৫ সাল থেকে ব্র্যাক এ পুরস্কার প্রবর্তন করে। এ বছর সপ্তমবারের মতো এই পুরস্কার দেওয়া হলো। বাংলাদেশের ডেনমার্ক দূতাবাসের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরণা প্রকল্প থেকে এই পুরস্কার দেওয়া হলো।

এ বছর জুরিবোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম আবদুল হালিম, আইএলওর শেখ মোহাম্মদ রেফাত আলী এবং নিউজ ২৪ টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি।