Thank you for trying Sticky AMP!!

জুনাইদ আহ্‌মেদ পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে

২০টি বিশ্ববিদ্যালয়ে গবেষণাকেন্দ্র স্থাপনে সহযোগিতা করবে সুইডেন: প্রতিমন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সহযোগিতার পাশাপাশি দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ে গবেষণাকেন্দ্র স্থাপনে সুইডেন সহযোগিতা করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে আজ বুধবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে তাঁর দপ্তরে সৌজন‌্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী এসব কথা জানান।

জুনাইদ আহ্‌মেদ বলেন, ক্যাশলেস সোসাইটি তৈরি, প্রযুক্তি স্থানান্তর, বিনিয়োগ বৃদ্ধি, রপ্তানি আয় বাড়ানো, কর্মসংস্থান তৈরি এবং ফাইভ–জি প্রযুক্তি নিয়ে বাংলাদেশ–সুইডেন একসঙ্গে কাজ করবে।

সুইডেনকে টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি খাতে আরও বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান জুনাইদ আহ্‌মেদ। তিনি বলেন, আগামী ১৭ বছর বাংলাদেশের টেলিকম অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি আইসিটি পণ্য ও সেবা রপ্তানি, বিনিয়োগ বৃদ্ধিতে সুইডেন দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ে গবেষণা উন্নয়নকেন্দ্র স্থাপনে সহযোগিতা করবে।

ফাইভ–জি প্রযুক্তি নিয়ে নলেজ শেয়ারিং, স্টার্টআপ খাতে পারস্পরিক সহযোগিতায় শিগগিরই বাংলাদেশ-সুইডেন আইটি পোর্টাল চালু করা হবে। পাশাপাশি আগামী জুলাই মাসে অনুষ্ঠেয় স্টার্টআপ সামিটে এরিকসন, স্পটিফাই, ব্লুটুথ ও ভলভোর মতো প্রতিষ্ঠানগুলো অংশ নেবে বলে আশা প্রকাশ করেন জুনাইদ আহ্‌মেদ।

সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে বলেন, আইটি ও টেলিকমে উদ্ভাবন ও টেকসইয়ের ক্ষেত্রে সুইডেনের বেশ কিছু প্রতিষ্ঠান এগিয়ে রয়েছে। এদের মধ্যে এরিকসন নিয়মিত সহযোগিতার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নেও সঙ্গী থাকবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ গোলাম সরওয়ার ই কায়নাত, স্টার্টআপ বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ ও হাইটেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ্সহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।