Thank you for trying Sticky AMP!!

প্রধানমন্ত্রীর জাপান সফরে যেন জাতীয় নিরাপত্তা বিকিয়ে দেওয়া না হয়: সিপিবি

কমিউনিস্ট পার্টি (সিপিবি)

বর্তমান সরকারের মেয়াদের প্রায় শেষ প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর বিশেষ তাৎপর্য বহন করছে উল্লেখ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বলছে, তাঁর এ সফরে যেন জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব লঙ্ঘিত না হয়, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে।

সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন। এ প্রসঙ্গে তাঁরা আরও বলেন, প্রধানমন্ত্রীর জাপান সফরকালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপানের সঙ্গে যে ত্রিদেশীয় সমঝোতার কথা শোনা যাচ্ছে, সেটিও বেশ উদ্বেগজনক।

বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন সাম্রাজ্যবাদের’ এশিয়াভিত্তিক সামরিক অভিলাষ বাস্তবায়নের অংশ হিসেবে ইন্দো–প্যাসিফিক কৌশলগত প্রকল্প বাস্তবায়নের জন্য চট্টগ্রামের মাতারবাড়ীতে জাপান যে গভীর সমুদ্রবন্দর তৈরি করেছিল, সেটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের সঙ্গে সংযুক্ত করা এবং এর সহায়ক হিসেবে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের ইচ্ছানুযায়ী বাংলাদেশে একটি মার্কিন নৌঘাঁটি স্থাপন ইত্যাদি বিষয় জাপান সফরকালে আলোচিত হবে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এটি হলে তা হবে বাংলাদেশের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য বিরাট হুমকিস্বরূপ। এ ধরনের চুক্তি বা সমঝোতা হবে মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী।

সিপিবি মনে করে, শুধু ক্ষমতায় টিকে থাকতে ‘সাম্রাজ্যবাদী শক্তির’ কাছে দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা বিকিয়ে দেওয়ার চেষ্টা কখনো শুভ হবে না। বাংলাদেশের জনগণ এ ধরনের চক্রান্ত হলে তা প্রতিহত করবে। এ বিষয়ে সচেতন জনগণকে সজাগ থাকারও আহ্বান জানিয়েছে দলটি।