Thank you for trying Sticky AMP!!

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী

ডেঙ্গুতে মৃত্যু নেই, হাসপাতালে ভর্তি ২২ জন

দেশে আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ২২ জন ভর্তি হয়েছেন। তবে এ সময় এডিস মশাবাহিত এই রোগে কারও মৃত্যু হয়নি।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ১৭ জন ভর্তি হয়েছেন।

চলতি বছর দেশে ডেঙ্গু নিয়ে এখন পর্যন্ত ১ হাজার ১৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকার হাসপাতালে ৩৯৩ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৬১ জন।

গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আর মৃত্যু হয়েছিল ১ হাজার ৭০৫ জনের। এ বছর ডেঙ্গুতে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয় ২০০০ সালে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হন। এ সময় মারা যান ৮৫৩ জন। তবে ডেঙ্গুর এসব রেকর্ড ভেঙে যায় গত বছর (২০২৩)। গত বছর মোট মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের, আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২১ হাজারের বেশি।

ডেঙ্গুর প্রাদুর্ভাব বুঝতে লার্ভা বা শূককীট পরীক্ষা করে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা। লার্ভার ঘনত্ব পরিমাপের স্বীকৃত পদ্ধতি ‘ব্রুটো ইনডেক্স (বিআই)’। এবার সাম্প্রতিক জরিপে দেখা গেছে, দুই সিটিতে বিআই গত বছরের চেয়ে তিন গুণের বেশি।

গত বছরের শুরুতে এডিস মশার লার্ভা পরিস্থিতি দেখে ডেঙ্গুর বিপদ সম্পর্কে সরকারের দপ্তরগুলোকে সাবধান করা হয়েছিল। কিন্তু ঢাকার দুই সিটি করপোরেশনসহ সরকারের সংশ্লিষ্ট নানা দপ্তরের গাফিলতির কথা বছরজুড়েই বলেছেন গবেষক ও জনস্বাস্থ্যবিদেরা।