Thank you for trying Sticky AMP!!

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিজ্ঞাপনের হিসাব দিতে বিটিআরসির নির্দেশ

টেলিকম খাতের বিভিন্ন অপারেটররা সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব বিজ্ঞাপন দিয়েছে, তার বিস্তারিত হিসাব দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এসব হিসাব চেয়ে সংশ্লিষ্ট অপারেটদের চিঠি দিয়েছে।

গতকাল শনিবার ১৫ এপ্রিল বিটিআরসির উপপরিচালক মো. নাহিদুল হাসানের স্বাক্ষরে এ চিঠি দেওয়া হয়েছে। চিঠি দেওয়া হয়েছে মুঠোফোন অপারেটর, আইএসপি অপারেটর, আইএসপিএবি, টিভ্যাস, অ্যামটব, এপিটু এসএমএস এগ্রিগেটর, ভেহিকল ট্র্যাকিংস সার্ভিস অপারেটর, ভিটিএসপিএবির মতো সংগঠন এবং প্রতিষ্ঠানকে।  

বিটিআরসি তাদের নির্দেশনায় বলেছে, বাংলাদেশে প্রচলিত বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলো—হোয়াটসঅ্যাপ, ইউটিউব, ফেসবুক, ইমো ইত্যাদি প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের ডিজিটাল বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে। সংশ্লিষ্ট অপারেটর প্রতিষ্ঠান থেকে এসব সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটভিত্তিক অন্য কোনো ডিজিটাল মাধ্যমে ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিজ্ঞাপনের হিসাব দিতে হবে। গত এক বছরের মাস ভিত্তিতে এ হিসাব আগামী ১০ কার্যদিবসের মধ্যে কমিশন বরাবর পাঠাতে বলা হয়েছে।

যেসব বিষয়ে তথ্য দিতে বলা হয়েছে তার মধ্যে রয়েছে মাসিক ভিত্তিতে ডিজিটাল বিজ্ঞাপন প্রচারের মাধ্যম, বিজ্ঞাপন প্রচারের বিবরণ/ধরন, বিজ্ঞাপনের অর্থের হার, অর্থ পরিশোধের মাধ্যমের বিবরণ, কোন মুদ্রায় পরিশোধ করা হয়েছে তার তথ্য, মোট প্রদানকৃত অর্থ এবং মন্তব্য।

অপারেটরদের থেকে বিজ্ঞাপনের হিসাব চাওয়ার বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার প্রথম আলোকে বলেন, প্রশাসনিক কিছু কাজের জন্য এ তথ্য চাওয়া হচ্ছে। প্রযুক্তির সঙ্গে বিজ্ঞাপনের বিষয়গুলোও বিটিআরসি দেখতে চায়। কী পরিমাণ বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, সেটাও দেখা হবে। এর আগেও তারা অপারেটরদের কাছ থেকে এ ধরনের তথ্য চেয়েছেন বলে তিনি জানান।