Thank you for trying Sticky AMP!!

বিশ্ব মৃত্তিকা দিবসের আলোচনায় বক্তব্য দেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

জমি, পানির উৎস ও মাটির গুণাগুণ কমছে: কৃষিমন্ত্রী

দেশের  প্রায় ৩০ লাখ হেক্টর জমি উপকূলীয়। এর মধ্যে প্রায় সাড়ে ১২ লাখ হেক্টর জমি লবণাক্ত। লবণাক্ত জমির সুষ্ঠু ব্যবস্থাপনা করতে পারলে সব ফসলে উদ্বৃত্ত হওয়া যাবে। উন্নত জাতের ধানের চাষ ছড়িয়ে দিতে পারলে চালে উদ্বৃত্ত হওয়া সম্ভব।

আজ মঙ্গলবার বিশ্ব মৃত্তিকা দিবসের আলোচনায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেছেন। দিবসটি উপলক্ষে রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে কৃষি মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ও মৃত্তিকা দিবস পুরস্কার বিতরণ করা হয়।

এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য হলো ‘মাটি ও পানি: জীবনের উৎস’। এর ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, জমি কমছে, পানির উৎসও কমে যাচ্ছে। মাটির গুণাগুণও হ্রাস পাচ্ছে। এ অবস্থায় ১৭ কোটি মানুষের খাদ্যচাহিদা আমাদের মেটাতে হবে। বর্ধিত জনসংখ্যার খাবার জোগাড় করা অনেক বড় চ্যালেঞ্জ। মানুষ আগে খাবার পেত না, ভাত পেত না। দেশে দুর্ভিক্ষ হয়েছে বারবার। এখন আর সেই অবস্থা নেই। এখন খাদ্যাভাব নেই, খাদ্যের কষ্ট আর নেই।

নির্বাচনে বিএনপির আসা-না আসা প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, ‘অনেক চেষ্টা করেছি নির্বাচনে আনার জন্য, কিন্তু বিএনপি আসেনি। তাদের নেতা তারেক রহমান সাজাপ্রাপ্ত, খালেদা জিয়া সাজাপ্রাপ্ত; তাঁরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। কাজেই বিএনপি যদি নির্বাচনে জিতেও, তারেক রহমান ও খালেদা জিয়া নেতা থাকতে পারবেন না। নেতৃত্ব চলে যাবে দলের অন্যদের কাছে। সে জন্য নেতৃত্ব হারানোর ভয়ে তারেক রহমান কিছুতেই চান না নির্বাচন হোক, বিএনপি নির্বাচনে আসুক।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কৃষিসচিব ওয়াহিদা আক্তার বলেন, পানি ও মৃত্তিকা সম্পদের অত্যধিক ব্যবহারের কারণে পানি ও মাটি আজ অবক্ষয়ের সম্মুখীন। ভূমির যথাযথ ব্যবহার ও মাটির অবক্ষয় রোধ নিশ্চিত করার মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রাখতে কৃষি মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল হক পাটওয়ারী, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক জালাল উদ্দীন প্রমুখ বক্তব্য দেন।