Thank you for trying Sticky AMP!!

বাসায় এনেছেন নতুন ফ্রিজ, এখন করণীয়...

ছবি: সংগৃহীত

নতুন ফ্রিজ কেনার পর অনেকেই চিন্তায় থাকেন, কীভাবে এটি ব্যবহার করবেন। সঠিক নিয়ম না জেনে ব্যবহার শুরু করলে কিছু ভুল হয়ে যেতে পারে। ফলে পরবর্তী সময়ে ফ্রিজটি নিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। নতুন ফ্রিজ ব্যবহারের কিছু নিয়মকানুন আছে, যেগুলো সঠিকভাবে মেনে চললে আপনাকে কোনো সমস্যা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। টেনশন থাকবে না শখের ফ্রিজটি নিয়ে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে নতুন ফ্রিজ ব্যবহারের বিষয়ে থাকল কিছু পরামর্শ।

বাসায় এনেই সংযোগ নয়

নতুন ফ্রিজ কেনার পর বাড়ি আনতে বেশির ভাগ ক্রেতাই গাড়ি বা ভ্যান ব্যবহার করেন। ফ্রিজটি গাড়িতে ডেলিভারি করার পর বাসায় এনেই সঙ্গে সঙ্গে ফ্রিজে বিদ্যুতের লাইন দিয়ে চালু করবেন না। নতুন ফ্রিজ ব্যবহারের নিয়মগুলোর মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, ফ্রিজ যখন গাড়ি বা ভ্যানে থাকে, তখন ঝাঁকুনিতে গ্যাস সংকুচিত হয়। ফলে বাসায় আনার পরপরই বিদ্যুতের সংযোগ দিয়ে চালানো শুরু করলে গ্যাসলাইন বন্ধ হয়ে ফ্রিজের সমস্যা হতে পারে। এ জন্য বাসায় আনার কয়েক ঘণ্টা পর নতুন ফ্রিজটি চালু করাই ভালো।

ভালো মানের মাল্টিপ্লাগ ব্যবহার

যে মাল্টিপ্লাগের সঙ্গে নতুন ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ দেবেন, সেটি অবশ্যই ভালো মানের হতে হবে। ফ্রিজ কিনে এনে অনেকেই যে ভুলটা করেন, সেটা হলো প্রথমত মাল্টিপ্লাগে ফ্রিজ অন করে ব্যবহার করি। ফলে দু–এক দিনের মধ্যে ফ্রিজের মাল্টিপ্লাগ গরম হয়ে পুড়ে গলে যায়। ব্যবহারকারীদের তাই একটি ভালো মানের ৩/২০ তারের ডাইরেক্ট বোর্ড সংযোগ করে নতুন ফ্রিজটি চালু করতে হবে।

ভোল্টেজ স্ট্যাবিলাইজারের ব্যবহার

লোডশেডিংয়ের কারণে অনেক সময় ফ্রিজের সমস্যা হতে পারে। তাই নতুন কেনা ফ্রিজে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করে ফ্রিজকে সুরক্ষিত রাখতে পারেন। বর্তমানে প্রায় সব ব্র্যান্ডের ফ্রিজেই অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো হয়েছে। অটো কুলিং সিস্টেম আপডেট, কম্প্রেসর আপডেট, ফ্রিজের গ্যাস আপডেট ইত্যাদির কারণে বর্তমানে ফ্রিজে ভোল্টেজ স্ট্যাবিলাইজারের ব্যবহার তুলনামূলক কম। তবে যাঁরা ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করবেন, তাঁরা আগে এসবের ব্যবহার সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

সঠিক স্থান নির্বাচন

বাসায় আনা নতুন ফ্রিজটি কোথায় রাখবেন, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিজ রাখার জন্য সঠিক জায়গা বা স্থান নির্বাচন করা উচিত। এমন জায়গা নির্বাচন করবেন, যেখানে ফ্রিজ রাখলে নড়াচড়া করবে না, অর্থাৎ স্থায়ীভাবে রাখা যাবে। আবার দেয়ালের সঙ্গে ঘেঁষেও ফ্রিজ রাখবেন না। সব সময় ফ্রিজ দেয়াল থেকে একটু দূরে স্থাপন করুন। ফ্রিজ খোলামেলা জায়গাতেই রাখতে হবে। গরম স্থান বা সরাসরি রোদ আসে, এমন স্থানে ফ্রিজ রাখা উচিত নয়।