Thank you for trying Sticky AMP!!

অজয় রায়কে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেওয়া হচ্ছে

অধ্যাপক অজয় রায়। ফাইল ছবি প্রথম আলো

পদার্থবিজ্ঞানের নামকরা অধ্যাপক অজয় রায় গুরুতর অসুস্থ। রাজধানীর শাহবাগে বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন বিশিষ্ট এই শিক্ষাবিদকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেওয়া হচ্ছে।

হাসপাতালটির আইসিইউ বিভাগের প্রধান অধ্যাপক এ এস এম আরিফ আহসান আজ বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ ব্রিফিংয়ে এই কথা জানিয়েছেন। এ সময় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির ও অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী অধ্যাপক অজয় রায়ের চিকিৎসা ও দেখভালের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চান।

সংবাদ ব্রিফিংয়ে আরিফ আহসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক অজয় রায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ২৫ নভেম্বর এই হাসপাতালে ভর্তি হন। এখানে আসার পর তাঁর শ্বাসকষ্ট ধীরে ধীরে আরও বাড়ে। গতকাল বুধবার রাত থেকে তাঁকে কৃত্রিম শ্বাস দেওয়া হচ্ছে। তবে তাঁর এখনো জ্ঞান আছে। বোর্ড সভার সিদ্ধান্তে তাঁর চিকিৎসা চলছে।

শাহরিয়ার কবির বলেন, আরও উন্নত চিকিৎসার জন্য এই পরিস্থিতিতে তাঁকে দেশের বাইরে পাঠানোর মতো অবস্থা নেই। ২০১৫ সালে তাঁর ছেলে বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পর থেকেই মূলত তিনি অসুস্থ।

সংবাদ ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক উত্তম বড়ুয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক মামুন আল মাহতাব ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা কাজী মুকুল।