Thank you for trying Sticky AMP!!

আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশসেরা শাবিপ্রবি, শীর্ষ ২৭ দলে আছে আরও পাঁচ বিশ্ববিদ্যালয়

‘ম্যাটার ম্যাটারস’ দলের আবরাব ফাইয়াজ, ওয়াসীম কামাল, এহসান উল্লাহ, রাকিবুল আলম শামীম ও শাহনীল জুলকারনাইন।

আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একটি দল দেশসেরা হয়েছে। এ ছাড়াও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আরও ৯টি দল শীর্ষ ২৭টি দলে স্থান করে নিয়েছে। ‘ম্যাটার ম্যাটারস’ নামে শাবিপ্রবির দলটির অবস্থান বিশ্বে ১৭ তম।

আজ রোববার আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের ওয়েবসাইটের প্রকাশিত ফলাফল থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে ১৭তম হওয়া ‘ম্যাটার ম্যাটারস’ দলের সদস্যরা হলেন শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবরাব ফাইয়াজ, রাকিবুল আলম শামীম, ওয়াসীম কামাল, শাহনীল জুলকারনাইন ও এহসান উল্লাহ। এঁদের মধ্যে এহসান উল্লাহ পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের এবং অন্যরা একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০২০-এ অনলাইনে তত্ত্বীয় পদার্থবিজ্ঞানের ছয়টি সমস্যা সমাধান করতে দেওয়া হয়। এর মধ্যে পাঁচটি সমস্যা সমাধান করে শাবিপ্রবির ম্যাটার ম্যাটারস বিশ্বে ১৭তম হয়।

শীর্ষস্থান দখল করে নেয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‌‘তত্ত্বীয় পদার্থবিদ’ দলটি ১৯তম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‌‘আয়োনাইজারস’ ২০তম হয়ে শীর্ষ ২০-এ স্থান করে নেয়। এ ছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ফারমিওনএক্স’ ২১তম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ভিনটেজ’ ২৪তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘টাখিওন’, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের ‘এক্সিওন’, শাবিপ্রবির ‘দ্যা ট্রায়ো’, ‘টিম বোসন’ যৌথভাবে ২৫তম এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ডার্ক ভয়েড’ দলটি ২৬তম স্থান দখল করে।

শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাজিয়া চৌধুরী প্রথম আলোকে বলেন, ‌‘আমি মনে করি তাদের এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের মনোভাব ও তাৎক্ষণিক সমস্যা সমাধানের মতো মেধা বিকাশের চর্চা প্রশংসাযোগ্য। আমার বিভাগের শিক্ষার্থীদের অর্জনে বিশ্ববিদ্যালয়ের পরিবারের সবাই খুব খুশি।’

বিজয়ী দলের সদস্য ওয়াসীম কামাল বলেন, করোনাভাইরাসের এ মহামারিকালে এ অর্জনে তাঁরা খুব খুশি। গত ২৬ ও ২৭ জানুয়ারি অনলাইনে আন্তর্জাতিক তত্ত্বীয় পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছিল। এ প্রতিযোগিতায় তত্ত্বীয় পদার্থবিজ্ঞানের বিভিন্ন সমস্যা ওয়েবসাইটের সাহায্য নিয়ে সমাধান করতে দেওয়া হয়।