Thank you for trying Sticky AMP!!

ইফতারে জিলাপি

চকবাজারের ঐতিহ্যবাহী জিলাপি। রমজান এলেই কদর বেড়ে যায় এই মিষ্টির l ছবি: প্রথম আলো

যে কোনো দিনই সহজ-সরল পথে চলবে না, সে-ই হলো জিলাপি। স্থানভেদে জিলিপি বা জিলিবি। তার স্বভাবই প্যাঁচানো। দুধ, ছানা ইত্যাদি ছাড়া যে মিষ্টিগুলো আমাদের দেশে তৈরি হয়, তার মধ্যে জিলাপি অন্যতম। বিশেষত রমজান মাসে এই মিষ্টিতে মিষ্টিমুখ করতে পছন্দ করেন রোজাদারেরা। ফলে এ মাসে জিলাপির কাটতি ব্যাপক।
ইফতার ছাড়াও গ্রাম কিংবা শহর সর্বত্রই বিভিন্ন উপলক্ষে মিলাদ মাহফিল বা দোয়া খায়ের শেষে মিষ্টি বিতরণের যে রেওয়াজ, তাতেও জিলাপির স্থান প্রায় পাকাপোক্ত। ওপরের অংশ শক্ত ও মুচমুচে, ভেতরে রসে ভরা জিলাপি দুগ্ধজাত মিষ্টির চেয়ে দামেও সস্তা। গ্রামাঞ্চলের হাটবাজারে বা মেলায় ময়রার দোকানে সদ্য ভেজে তোলা আখের গুড়ের রসে ডোবানো গরম-গরম জিলাপির স্বাদ নিতে ক্রেতাদের জটলা খুব চেনা দৃশ্য। তাতে জিলাপির জনপ্রিয়তাই প্রমাণ পায়।
গুড় ও চিনি উভয়ের রসেই জিলাপি তৈরি করা হয়। সে কারণে দামেও বিস্তর তফাত। শহরাঞ্চলে অবশ্য গুড়ের জিলাপি তেমন পাওয়া যায় না। এখানে চিনির রসের তৈরি জিলাপিই রয়েছে আকারভেদে বেশ কয়েক প্রকারের। ঢাকার ইফতারিতে অভিজাত মহলে পূর্বাণী হোটেলের জিলাপির খ্যাতি ও জনপ্রিয়তা অনেক দিনের। পূর্বাণীর ফুড অ্যান্ড বেভারেজ ম্যানেজার ওয়াহিদুল ইসলাম জানালেন, এবার তাঁদের জিলাপির কেজি ৬৪০ টাকা। এই জিলাপি তৈরি করেন শেফ লিটন পাল। তিনি জানালেন, জিলাপিতে চালের গুঁড়া, বেসন ও ময়দার সঙ্গে তাঁরা খাঁটি জাফরান এবং ঘি ব্যবহার করেন। এ কারণে তাঁদের জিলাপি মুচমুচে হয়, স্বাদেও ভিন্নতা আসে।
জিলাপির আকার-প্রকারও বেশ বৈচিত্র্যময়। আড়াই প্যাঁচের সরু জিলাপি যেমন আছে, তেমনি আছে একেকটি এক-দেড় কেজি ওজনের স্বাস্থ্যবান জিলাপি। রেসিপি এক হলেও সরু জিলাপির দাম একটু বেশি। ঢাকার ইফতারির বাজার ঘুরে দেখা গেল, সরু জিলাপির দাম দোকানভেদে ২০০ থেকে ৪০০ টাকা। মোটা জিলাপি ১৫০ থেকে ২৫০ টাকা পর্যন্ত।