Thank you for trying Sticky AMP!!

টিআইবি ট্রাস্টি বোর্ডে নতুন সদস্য পারভীন হাসান, আবুল মোমেন ও ফখরুল আলম, সৈয়দ মনজুরুল নতুন ন্যায়পাল

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের নতুন সদস্য হয়েছেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য ড. পারভীন হাসান, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ফখরুল আলম।

আজ রোববার টিআইবির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম টিআইবির নতুন ন্যায়পাল হয়েছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, সাবেক নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। ট্রাস্টিজ হিসেবে মেয়াদ পূর্ণ হওয়ার পর সম্প্রতি তাঁরা পদত্যাগ করেছেন। তাঁদের স্থলাভিষিক্ত হলেন অধ্যাপক ড. পারভীন হাসান, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং অধ্যাপক ড. ফখরুল আলম। সদস্য হিসেবে গত বুধবার ট্রাস্টি বোর্ডের ১০০তম সভায় যোগ দেন তাঁরা।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. পারভীন হাসান টিআইবির ট্রাস্টি বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন। আর অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম টিআইবির ন্যায়পালের দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি ড. এ টি এম শামসুল হুদার স্থলাভিষিক্ত হয়েছেন।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. পারভীন হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষক। এ ছাড়া তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য। শিক্ষা খাতে বিশেষ অবদানের জন্য তিনি পাক্ষিক ম্যাগাজিন ‘অনন্যা’ কর্তৃক ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’ পুরস্কারে ভূষিত হন।

একুশে পদকপ্রাপ্ত লেখক ও সাংবাদিক আবুল মোমেন বর্তমানে দৈনিক ‘আমাদের সময়’ পত্রিকার সঙ্গে সম্পৃক্ত। এ ছাড়া, তিনি কর্মসূত্রে দৈনিক ‘প্রথম আলো’, ‘দ্য ডেইলি স্টার’ ও দৈনিক ‘ভোরের কাগজ’-এর সঙ্গে বিভিন্ন সময়ে জড়িত ছিলেন। কবিতা, গল্প ও ইতিহাস-নির্ভর সমালোচনামূলক প্রবন্ধসহ শিশুতোষ বিষয় তাঁর লেখার প্রধান উপজীব্য। ২০১৭ সালে কবি আবুল মোমেন একুশে পদকে ভূষিত হন। তিনি শিশুদের জন্য ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান ‘ফুলকি’-এর প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ফখরুল আলম। তিনি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন শেষে অবসর গ্রহণ করছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখির পাশাপাশি তিনি বাংলা কবিতা বিশেষ করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ইংরেজিতে অনুবাদ করে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। তাঁর অসামান্য অনুবাদ-দক্ষতার জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন। যুক্তরাষ্ট্রর ক্লেমন ইউনিভার্সিটি, ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি অধ্যাপনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।