Thank you for trying Sticky AMP!!

ঢাকার তুরাগে কৃষক হত্যায় আটজনের যাবজ্জীবন

আদালত

প্রায় এক যুগ আগে রাজধানীর তুরাগ এলাকায় আলেক মিয়া নামের এক কৃষককে হত্যার দায়ে আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক মো. ইকবাল হোসেন এ রায় ঘোষণা করেন। এ ছাড়া এ মামলায় চার আসামিকে দেড় বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। খালাস দেওয়া হয়েছে তিনজনকে।

যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আট আসামি হলেন আবদুস সাত্তার, আবদুল জব্বার, আলাল উদ্দিন, জয়নাল আবেদীন, আবদুর রাজ্জাক, আউয়াল মিয়া, সমর আলী ও তমিজ উদ্দিন। তাঁদের মধ্যে রাজ্জাক পলাতক। বাকিরা কারাগারে।

দেড় বছর করে কারাদণ্ড পাওয়া চার আসামি হলেন সোহরাব মিয়া, সোহেল রানা, বাবুল মিয়া ও ফিরোজ মিয়া। রায়ের পর তাঁদের কারাগারে পাঠানো হয়েছে।

খালাস পাওয়া তিন ব্যক্তি হলেন মোস্তফা, ওমর আলী ও বারেক।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী সরকারি কৌঁসুলি (পিপি) শওকত আলম প্রথম আলোকে বলেন, রাজধানীর তুরাগ এলাকায় জমিজমা নিয়ে বিরোধের জেরে ২০০৮ সালের ২৫ জুন আলেক মিয়াকে তাঁর নিজ বাসায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করা হয়। পরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ হত্যার ঘটনায় হওয়া মামলা তদন্ত করে পুলিশ মোট ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়। ১৫ জনই কৃষক আলেকের প্রতিবেশী ছিলেন।

মামলায় রাষ্ট্রপক্ষে ১৫ জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়। বিচার শেষে আজ রায় দিলেন আদালত।