Thank you for trying Sticky AMP!!

ঢাবিতে চালু হলো 'ডিইউ চক্কর'

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল শুরু হয়েছে জোবাইক সেবা ডিইউ চক্কর। সেবাগ্রহীতার জন্য রাখা হয়েছে সাইকেল। ছবি: ফোকাস বাংলা

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চালু হলো জোবাইক–সেবা ‘ডিইউ চক্কর’। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহযোগিতায় গতকাল বুধবার এই সেবার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

জোবাইক হলো স্মার্টফোনভিত্তিক বাইসাইকেলসেবা। এই সেবা পেতে গুগল প্লে স্টোর থেকে স্মার্টফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। পরে প্রয়োজনীয় তথ্য দিয়ে তৈরি করতে হবে একটি অ্যাকাউন্ট। এরপর ব্যবহারকারী বাইসাইকেলের গায়ে থাকা কিউআর কোড স্ক্যান করে বাইসাইকেল আনলক করে চালাতে পারবেন। এর জন্য নির্দিষ্ট পরিমাণে অর্থ পরিশোধ করতে হবে সেবাগ্রহীতাকে।

>ব্যবহারকারী বাইসাইকেলের গায়ে থাকা কিউআর কোড স্ক্যান করে বাইসাইকেল আনলক করে চালাতে পারবেন
এর জন্য অর্থ পরিশোধ করতে হবে

গত কয়েক দিন পরীক্ষামূলকভাবে চলার পর গতকাল বুধবার ১০০ বাইসাইকেল নিয়ে শুরু হলো জোবাইক–সেবা৷ বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে উপাচার্য মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই সেবার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাকসুর ভিপি নুরুল হক, জিএস গোলাম রাব্বানী, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, সদস্য তিলোত্তমা সিকদার, তানভীর হাসান ও জোবাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী কার্বনমুক্ত পরিবেশ নিশ্চিত করতে জোবাইক ব্যবহারের আহ্বান জানান। তিনি শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করতে ছাত্রনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই-নোমান জানান, ‘কার্বনমুক্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস’ স্লোগান সামনে রেখে ক্যাম্পাসে এই সেবা চালু করা হয়েছে।