Thank you for trying Sticky AMP!!

তিস্তা চুক্তির জন্য সবুর করতে বললেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

তিস্তার পানি বণ্টন চুক্তি এত বছরেও না হওয়ায় হতাশার সুর দেখা গেল পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের কণ্ঠে। ভারতের সঙ্গে তিস্তা চুক্তি না হওয়ায় নিজের উদ্বেগের কথাও জানান তিনি। তবে তিনি সবাইকে ধৈর্য ধারণ করতে বলেন। ‘সবুরে মেওয়া ফলে’ বলেও মন্তব্য করেন তিনি।

আজ সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক।

সংবাদ সম্মেলনে তিস্তা চুক্তি নিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কারণে দেরি হচ্ছে। আমরা চেষ্টা করে যাচ্ছি। আশা করছি, শিগগিরই একটা সুরাহা হবে।’

অবৈধভাবে যাঁরা বালু উত্তোলন করেন, তাঁদের বিষয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, নদীভাঙনের অন্যতম কারণ অবৈধভাবে বালু উত্তোলন। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য জনগণকে এগিয়ে আসতে হবে। প্রতিমন্ত্রী বলেন, আল্লাহর ওয়াস্তে কেউ নদীর কিনার থেকে বালু উত্তোলন করবেন না।

জাহিদ ফারুক বলেন, রাজবাড়ী এলাকায় বিশাল এলাকাজুড়ে বালুর পাহাড় গড়ে তোলা হয়েছে। এসব বালু নদী থেকে উত্তোলন করা হচ্ছে, ফলে নদী ভেঙে যাচ্ছে। বালু তোলা বন্ধে সরকার পদক্ষেপ নিচ্ছে। একটি আইন প্রণয়ন করা হচ্ছে।

জাহিদ ফারুক আরও বলেন, বালু উত্তোলনের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকেরা যাতে প্রভাবিত না হন। কারণ, প্রভাবশালীরা সব সময় সাংবাদিকদের প্রভাবিত করার চেষ্টা করেন।