Thank you for trying Sticky AMP!!

দক্ষতা অর্জনে আইএসডির 'সার্ভিস ডেজ' অনুষ্ঠিত

‘সার্ভিস ডেজ’ অনুষ্ঠানে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) আয়োজিত মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে তিন দিনব্যাপী ‘সার্ভিস ডেজ’ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) নিয়ে আইএসডির শিক্ষার্থী, বিভিন্ন অংশীদার প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে স্বেচ্ছাশ্রম এবং অংশীদারির ভিত্তিতে বিভিন্ন কমিউনিটি সেবাসংশ্লিষ্ট প্রকল্প অনুষ্ঠানে অংশ নেয়।

আইএসডি এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রকল্পের অধীনে গ্রেড ৬ থেকে ১২-এর ৪০ জন নেতৃস্থানীয় শিক্ষার্থী ও ২৩৫ জন সাধারণ শিক্ষার্থী কমিউনিটি সম্পর্কে জানতে কমিউনিটির সেবাদান প্রকল্পগুলোতে কাজ করেন। ৪০ জন শিক্ষার্থী ৬ মাসের বেশি সময় ধরে ঢাকার বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন। ‘সার্ভিস ডেজ’ চলাকালীন ৬০ জন শিক্ষক উপস্থিত ছিলেন। দারিদ্র্য, বৈষম্য, জলবায়ু, পরিবেশগত বিপর্যয়, সমৃদ্ধি, শান্তি ও ন্যায়বিচার এর মতো বিষয়, যা এসডিজি অর্জনে বৈশ্বিক সমস্যা হিসেবে বিবেচিত; ২০৩০ সালের মধ্য এসব বিষয়ে এসডিজির লক্ষ্য অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পিএফডিএ-ভিটিসির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি, ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সহপ্রতিষ্ঠাতা শাহরিয়ার সিজার রহমান সার্ভিস ডেজের কার্যক্রমে সহায়তা করেন।

অনুষ্ঠানে আইএসডি সার্ভিস কো-অর্ডিনেটর সারাহ হারকিন বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে আমাদের লক্ষ্য শিক্ষার্থীদের মধ্য থেকে সহমর্মী নেতৃত্ব গড়ে তোলা, যারা টেকসই ভবিষ্যতের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হবে। স্থানীয় সামাজিক সংগঠনগুলোর সঙ্গে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে এবং এসিডিজি অর্জনে শিক্ষার্থীরা নিজেরাই যেন স্বেচ্ছাসেবী নানা উদ্যোগ গ্রহণ করতে পারে, এ জন্য তাদের উৎসাহিত করা হয়। আর আমাদের শিক্ষার্থীরাও স্থানীয় কমিউনিটিকে সহায়তার ব্যাপারে আগ্রহী, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের।’

ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সহপ্রতিষ্ঠাতা সিজার রহমান বলেন, ‘অনেকেই ভাবতে পারে বাংলাদেশে বন ও বন্য প্রাণীর কোনো জায়গা নেই । কিন্তু আমাদের জীববৈচিত্র্য সত্যিই অভিভূত হওয়ার মতো। এ জীববৈচিত্র্য সংরক্ষণ করা দরকার। সম্ভাবনাময় ভবিষ্যতের জন্য তরুণদের ক্ষমতায়নে আমাদের দায়িত্ব হিসেবে শিক্ষার্থীদের বাংলাদেশের বন্য প্রাণী নিয়ে জানাতে পেরে আমি আনন্দিত। গ্রেড ১২-এর প্রকল্প এনভায়রনমেন্ট স্টাডিজ কোর্সের সঙ্গে সম্পর্কিত এবং এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ দেখে আমি বেশ আশাবাদী।’