Thank you for trying Sticky AMP!!

দ্বিতীয় বিয়ে ও উইলের বিষয়ে মত দেবেন চার অ্যামিকাস কিউরি

হাইকোর্ট

রাজধানীর গুলশানে বাড়ির সামনে অবস্থান করে আলোচনায় আসা দুই বোনের বাবা প্রয়াত মোস্তফা জগলুল ওয়াহিদের দ্বিতীয় বিয়ে এবং সেই স্ত্রীকে সম্পত্তি উইল করে দেওয়ার আইনগত বৈধতা বিষয়ে মতামত দেবেন অ্যামিকাস কিউরিরা। এ জন্য চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি মনোনীত করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার চার অ্যামিকাস কিউরির নাম ঘোষণা করেন। তাঁরা হলেন, এ এফ হাসান আরিফ, কামাল-উল-আলম, কামরুল হক সিদ্দিকী ও মো. নূরুল আমিন।

‘গুলশানে বাড়ির সামনে দুই বোনের অবস্থান’ শিরোনামে গত ২৫ অক্টোবর প্রথম আলোয় প্রতিবেদন ছাপা হয়। এটিসহ এ বিষয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন বিবেচনায় নিয়ে ২৬ অক্টোবর একই বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। এ অনুসারে সেদিন রাতে পুলিশ দুই বোনকে ওই বাড়িতে তুলে দেন এবং নিরাপত্তায় পুলিশ মোতায়েন  করা হয়। এরপর দুই বোন মুশফিকা ও মোবাশ্বেরা এবং তাঁদের বাবার দ্বিতীয় স্ত্রী আঞ্জু কাপুরের সম্পত্তি দাবির সপক্ষে কাগজপত্র আদালতে দাখিল করা হয়। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে। শুনানি নিয়ে আদালত ১২ জানুয়ারি শুনানির পরবর্তী দিন রেখেছেন। এই সময় পর্যন্ত দুই বোনের নিরাপত্তা অব্যাহত রাখতে গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে দুই বোনের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এবং আঞ্জু কাপুরের পক্ষে আইনজীবী মাসুদ রেজা সোবহান শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।

পরে আইনজীবী মনজিল মোরসেদ প্রথম আলোকে বলেন, ‘স্পেশাল ম্যারেজ অ্যাক্ট ১৮৭২ অনুসারে কোনো মুসলিম কোনো হিন্দু নারীকে বিয়ে করতে পারেন কি না এবং স্ত্রী হিসেবে তাঁকে জগলুল ওয়াহিদের বাড়ির উইল করে দেওয়ার আইনগত বৈধতা বিষয়ে মতামত দিতে চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সিটি ব্যাংকের গুলশান শাখায় জগলুল ওয়াহিদের ব্যাংক হিসাবের রেকর্ড দাখিল করতে নির্দেশ সংশ্লিষ্ট শাখাপ্রধানকে নির্দেশ দিয়েছেন আদালত।’

এ ছাড়া মার্কেন্টাইল ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও আইএফআইসি ব্যাংকে জগলুল ওয়াহিদের অ্যাকাউন্ট থাকলে এবং পক্ষগুলো স্টেটমেন্ট চাইলে তা সরবরাহ করতে সংশ্লিষ্ট ব্যাংকের শাখা ব্যবস্থাপকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান দুই বোনের আইনজীবী।