Thank you for trying Sticky AMP!!

ধর্ষকের বিচার দাবিতে আজ বুধবারও উত্তরায় বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা

ধর্ষকের বিচার দাবিতে উত্তরায় সড়ক অবরোধ, বিক্ষোভ

ধর্ষকের বিচার দাবিতে টানা চতুর্থ দিনের মতো রাজধানীর উত্তরায় বিক্ষোভ চলছে। বিভিন্ন স্কুল-কলেজের কয়েক শ শিক্ষার্থী বুধবার সকাল থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের দাবি, ধর্ষণের সর্বোচ্চ সাজা ফাঁসি হতে হবে। তা না হলে সমাজে ধর্ষণ কমবে না। এই দাবি না মানা পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

Also Read: ধর্ষণ বিষয়ে যে দুটি বয়ান ঝেঁটিয়ে বিদায় করতে হবে

উত্তরায় বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলছেন, প্রায় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ধর্ষণ ও নিপীড়নের ঘটনা ঘটছে। এসব অপরাধে জড়িত ব্যক্তিদের অনেকেই ক্ষমতার অপব্যবহার বা আইনের ফাঁক গলিয়ে পার পেয়ে যাচ্ছেন। ফলে সমাজে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। নারীরা হয়ে পড়ছেন বিপন্ন, ভীত। এই প্রেক্ষাপটে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রশ্ন, বাংলাদেশ তুমি কার—ধর্ষকদের নাকি শান্তিপ্রিয় মানুষের?

উত্তরায় সড়কে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা

পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ সকাল থেকেই শিক্ষার্থীরা দলে দলে আসতে থাকেন উত্তরায় বিএনএস সেন্টারের সামনে। ধর্ষণের বিচার দাবিতে বেলা ১১টার দিকে তাঁরা বিএনএস সেন্টারের সামনে প্রথমে মানববন্ধন করেন। পরে মানববন্ধনটি বিক্ষোভে রূপ নেয়। একপর্যায়ে তাঁরা সড়ক অবরোধ করেন। বিক্ষোভকারীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেন। বেলা দেড়টা নাগাদ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিলেন।

Also Read: 'যে হাত নিপীড়কের সে হাত ভেঙে দাও'

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে রয়েছে ধর্ষণবিরোধী নানা প্ল্যাকার্ড। এসব প্ল্যাকার্ডে লেখা রয়েছে, ‘আমার দেশে আমার বোন নিরাপদ নয় কেন?’ , ‘ধর্ষক-মুক্ত দেশ চাই, ধর্ষকের ফাঁসি চাই’, ‘বাংলাদেশ তুমি কার?’ প্রভৃতি।

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীরা স্লোগান দেন, ‘আমার সোনার বাংলায় ধর্ষকের ঠাঁই নাই’।

উত্তরায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থী সামিয়া জেরিন বলেন, ‘আমরা এখন বাসা থেকে বের হলেই আমাদের বাবা-মায়েরা চিন্তায় পড়ে যান। আমাদের নিয়ে তাঁরা সারাক্ষণ ভয়ে থাকেন। আমরা এমন সমাজ চাই না। আমরা নিরাপদে বাঁচতে চাই। এই দেশটা কোনো ধর্ষক-নিপীড়কের হাতে বন্দী থাকতে পারে না।’

বিক্ষোভে নেতৃত্বে থাকা শিক্ষার্থীদের একজন হাবিব মুহান্নাদ বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবি ধর্ষকের সর্বোচ্চ সাজা ফাঁসির বিষয়টি মেনে নেওয়া না হবে, ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাব। যেকোনো কিছুর বিনিময়ে আমরা ধর্ষক-মুক্ত বাংলাদেশ চাই।’

ধর্ষকের বিচার দাবিতে উত্তরায় শিক্ষার্থীদের মানববন্ধন

ধর্ষকের বিচার দাবিতে গত রোববার থেকে উত্তরায় মানববন্ধন ও বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। এই কর্মসূচিতে অংশ নিচ্ছেন রাজউক উত্তরা মডেল কলেজ, মাইলস্টোন কলেজ, উত্তরা হাইস্কুল, নবাব হাবিবুল্লাহ হাইস্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান-সাবেক শিক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও এই কর্মসূচিতে আছেন।

Also Read: নোয়াখালীতে নারী নির্যাতনের ঘটনায় গ্রেপ্তার আরও ২