Thank you for trying Sticky AMP!!

পুনর্বাসনের আগে উচ্ছেদ না করার দাবি আটকে পড়া পাকিস্তানিদের

‘ভোটাধিকার দিবস’ উদ্‌যাপনে জাতীয় পতাকা শোভাযাত্রা বের করেন আটকে পড়া পাকিস্তানিদের (উর্দুভাষী) একটি সংগঠনের নেতারা

সরকারিভাবে পুনর্বাসন না করে আটকে পড়া পাকিস্তানিদের বিভিন্ন ক্যাম্প থেকে উচ্ছেদ না করার দাবি জানিয়েছেন এই পাকিস্তানিদের (উর্দুভাষী) একটি সংগঠনের নেতারা। এ ছাড়া পুনর্বাসনের আগে তাঁদের বসবাসের ক্যাম্পের বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন করার কার্যক্রম বন্ধ রাখার দাবিও জানান তাঁরা।

বুধবার রাজধানীর মিরপুর ১১ নম্বর সেকশনের পল্লবী এলাকায় আয়োজিত জাতীয় পতাকা শোভাযাত্রায় উর্দু স্পিকিং পিপলস ইয়ুথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের (ইউএসপিওয়াইআরএম) নেতারা এসব দাবি জানান। উর্দুভাষীদের ভোটাধিকার আদায়ের ১৪ বছর পূর্তিতে এ শোভাযাত্রা আয়োজন করা হয়।

ইউএসপিওয়াইআরএমের সভাপতি সাদাকাত খানসহ সংগঠনের আরও ১০ নেতার করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ১৮ মে সারা দেশের ১১৬টি ক্যাম্পে বসবাসরত উর্দুভাষীদের বাংলাদেশের নাগরিকত্ব প্রদান ও তাঁদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে উচ্চ আদালত একটি রায় প্রদান করেছিলেন। তখন থেকেই প্রতিবছর দিনটিকে তাঁদের ‘ভোটাধিকার দিবস’ হিসেবে পালন করে আসছেন তাঁরা।
বুধবার বেলা ১১টায় বেনারসি পল্লি এলাকায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শোভাযাত্রাটি শুরু হয়ে বেগম রোকেয়া সরণি হয়ে আবার সংগঠনটির কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সংগঠনের সভাপতি মো. সাদাকাত খান বলেন, উর্দুভাষীরা মনেপ্রাণে বাংলাদেশকে ভালোবাসেন। ২০০৮ সালের উচ্চ আদালতের দেওয়া রায় বাস্তবায়নের ফলে উর্দুভাষীরা তাঁদের সন্তানদের ভালো স্কুল-কলেজে ভর্তি করাতে পারছেন। ভালো চাকরি ও ব্যবসা করতে পারছেন।

সাদাকাত খান আরও বলেন, ‘আমাদের কাছে ভোটের অধিকার আছে বলেই রাজনৈতিক নেতারা খোঁজখবর নেন। তাই এই দিনটি উর্দুভাষী বাংলাদেশিদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।’ উর্দুভাষীদের স্থায়ীভাবে পুনর্বাসন করতে সুস্পষ্ট ঘোষণা দেওয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানান।

পুনর্বাসন না করেই দেশের বিভিন্ন ক্যাম্প থেকে তাঁদের উচ্ছেদ না করার অনুরোধ জানিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক শাহিদ আলি বলেন, পুনর্বাসন ছাড়া উর্দুভাষীদের উচ্ছেদ না করতে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা আছে। কিন্তু একটি মহল পুনর্বাসন প্রক্রিয়া বাস্তবায়নের আগেই উর্দুভাষীদের উচ্ছেদের পাঁয়তারা করছে, যা ওই নির্দেশনা অমান্য করার শামিল। তাই এ ব্যাপারে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

শাহিদ আলি বলেন, গত রমজান মাসের শুরুতে চট্টগ্রামের হালিশহরের ট্রেড স্কুল ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়। পুরো রমজান মাস ক্যাম্পটি বিদ্যুৎ–বিচ্ছিন্ন ছিল। পরে আদালতের একটি রায়ে ঈদের দু-এক দিন আগে সেখানে বিদ্যুৎ–সংযোগ দেওয়া হয়। কিন্তু আজ আবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মীরা ক্যাম্পের বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন। তিনি ওই ক্যাম্পে দ্রুত বিদ্যুৎ–সংযোগ ফিরিয়ে দেওয়ার ও পুনর্বাসনের আগে সংযোগ বিচ্ছিন্ন না করার দাবি জানান।

শোভাযাত্রায় ইউএসপিওয়াইআরএমের সহসভাপতি আবদুর রাশিদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, দপ্তর সম্পাদক শেখ নাজের উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।