Thank you for trying Sticky AMP!!

প্রগতি সরণিকে 'মডেল সড়ক' করা হবে

পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে।

মালিবাগ চৌধুরীপাড়া থেকে প্রগতি সরণি পর্যন্ত সড়কটিকে ‘মডেল সড়ক’ করার কথা বলেছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। এই প্রকল্প সফল হলে ডিএনসিসির সব সড়কই এর আদলে গড়ে তোলা হবে বলে জানান তিনি। এই মডেল সড়কের পরিকল্পনা, বাস্তবতা যাচাই ও বাস্তবায়নে নগর পরিকল্পনাবিদ, প্রকৌশলী ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় বসবে ডিএনসিসি।

গতকাল মঙ্গলবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করে এই ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, মডেল সড়ক করার জন্য এই সড়ককে পথচারী ও জনগণের চলাচলের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করা হবে। পর্যাপ্ত জেব্রা ক্রসিং, পদচারী-সেতু এবং ফুটপাত পথচারীদের চলাচলের জন্য উপযোগী করে তোলা হবে। মানুষ যাতে ফুটপাত ছেড়ে রাস্তা দিয়ে না হাঁটেন, সে জন্য ফুটপাত দখলমুক্ত করা হবে। পথচারীরা যাতে যত্রতত্র সড়ক পারাপার না হন, সে জন্য প্রয়োজনীয় সব জায়গায় জেব্রা ক্রসিং ও পদচারী-সেতু তৈরি করা হবে। এ ছাড়া সড়কে শৃঙ্খলা ফেরাতে শিগগিরই জেব্রা ক্রসিংয়ের পাশে ‘ফ্লাশ লাইট’ ও ‘পুশ বাটন’পদ্ধতি চালু করা হবে। এই ব্যবস্থা চালু হলে পুশ বাটন চেপে পথচারীরা জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপার হতে পারবেন।

ডিএনসিসির ট্রাফিক বিভাগের এক কর্মকর্তা বলেন, সড়কে পথচারী পারাপারে জেব্রা ক্রসিংয়ের পাশে সংকেত খুঁটি থাকবে। খুঁটিতে ফ্লাশ লাইট বা পুশ বাটন দেওয়া থাকবে। পথচারীরা পার হতে চাইলে সেই সংকেত বাটনে চাপ দিলে খুঁটি থেকে রাস্তার গাড়িচালকদের থামার জন্য সংকেত যাবে। গাড়ি থামলে পথচারীরা নিরাপদে রাস্তা পার হবেন।

গতকালের অনুষ্ঠানে আতিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে কোনটি সঠিক, কোনটি নয়। শিক্ষার্থীরাই নিরাপদ সড়ক ও নিরাপদ শহর তৈরিতে জনসচেতনতা তৈরি করতে পারবে। ডিএনসিসির বিভিন্ন কর্মসূচিতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান মেয়র। তিনি বলেন, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে প্রগতি সরণির প্রধান সড়কের সুবিধাজনক জায়গায় পদচারী–সেতু তৈরি করবে ডিএনসিসি। এতে আফতাবনগর, বনশ্রী এলাকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, রামপুরা-হাতিরঝিল-মেরুল বাড্ডা এলাকার পথচারীদের সড়ক পারাপারে সুবিধা হবে।

ঢাকার খালগুলো দখলমুক্ত করতে ‘কারও’ দিকে না তাকিয়ে চূড়ান্ত ব্যবস্থা নেওয়ার কথা বলেন মেয়র। আসন্ন বর্ষায় জলাবদ্ধতা দূর করতে মিরপুর এলাকায় সাংবাদিক খাল, রামচন্দ্রপুর খালসহ আশপাশের সব খাল দখলমুক্ত করবে ডিএনসিসি। ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশল বিভাগ খালগুলো পরিদর্শন করে রিপোর্ট দেওয়ার পর দুই-তিন দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান ডিএনসিসির মেয়র।

একই সঙ্গে ডিএনসিসির পরিচ্ছন্নতা কার্যক্রমের ধরন পরিবর্তনের নির্দেশ দেন মেয়র। পয়োনালার আবর্জনা পরিষ্কার করে পাশে রেখে মানুষের ভোগান্তি না করে যথাযথ পদক্ষেপ নিতে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে নির্দেশ দেবেন বলে জানান তিনি।

গতকাল এ পরিচ্ছন্নতা অভিযানে স্থানীয় সাংসদ এ কে এম রহমতুল্লাহ, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এম শহিদুল হাসান, ট্রাস্টি বোর্ডের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, প্রধান উপদেষ্টা মোহাম্মদ ফরাসউদ্দিন উপস্থিত ছিলেন।