Thank you for trying Sticky AMP!!

বিআইডিএসের সাবেক চেয়ারম্যান মনোয়ার হোসেনের দাফন শনিবার

মনোয়ার হোসেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সাবেক চেয়ারম্যান মনোয়ার হোসেনের দাফন সম্পন্ন হবে শনিবার। বাদ জোহর রাজধানীর গুলশানের আজাদ মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাঁর মরদেহ বনানী কবরস্থানে দাফন করা হবে।

এর আগে ৪ মার্চ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন মনোয়ার হোসেন। মৃত্যুকালে তিনি এক ছেলে ও মেয়েসহ স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৩৮ সালের সেপ্টেম্বর মাসে মনোয়ার হোসেন পাবনায় জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে তিনি ম্যাট্রিকুলেশন পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৫৯ সালে তিনি কালী নারায়ণ স্কলার হিসেবে পরিসংখ্যান বিষয়ে বিএ পাস করেন। স্নাতকোত্তর পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। কমনওয়েলথ স্কলার হিসেবে লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে দেশে ফিরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রধান হিসেবে যোগ দেন।

১৯৭০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত মনোয়ার হোসেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের হয়ে কাজ করেন। পরে তিনি দেশে ফিরে ১৯৮৩ সাল পর্যন্ত বিআইডিএসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর তিনি নিজের মাল্টি ডিসিপ্লিনারি রিসার্চ সেন্টার (এমএআরসি) প্রতিষ্ঠা করেন। জীবদ্দশায় তিনি ব্র্যাক, প্রশিকা, সোনালী ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের বোর্ড মেম্বার হিসেবে যুক্ত ছিলেন।