Thank you for trying Sticky AMP!!

বিক্রি বাড়ল ছুটির দিনে

বস ম্যানেজমেন্ট: আবীর শওকত হায়াত ও প্রজেক্ট আকাশলীন। মুহম্মদ জাফর ইকবাল

শিশু চত্বরের চলন্তিকা বইঘর আর ময়ূরপঙ্খি ছাড়িয়ে এগিয়ে যাচ্ছিল পরিবারটি। এক মেয়ে, এক ছেলে, মা আর বাবা। মা কী যেন বললেন বাবার কানে কানে। বাবা রেগে অগ্নিশর্মা! ‘আগে বলোনি কেন? চলো ওখানে!’

গোটা দলটি আবার ফিরল পেছন দিকে। সিসিমপুরে তখন মা ও মেয়ে। বাবা থাকলেন একটু দূরে। কাঁধে তাঁর ক্যানন ক্যামেরা।

‘আপনি মনে হয় একটু রেগে গেলেন?’ আলাপ জমানোর চেষ্টা করি।

‘আরে বলবেন না! মেয়েটা একটা বই পছন্দ করেছে। স্টল থেকে অনেক দূর চলে আসার পর সে কথা জানতে হলো আমাকে! বইটা না নিয়ে গেলে মেয়েটার মন খারাপ হতো না?’

এতক্ষণে বাবার মমতাটুকু বোঝা যায়। পরিচয় হয় তাদের সঙ্গে। ছোট্ট রাদভিন ছিল বাবা তৌহিদুল আলমের কাছেই। অদূরে মেয়ে রাচিতাকে নিয়ে মা ফাতেমা–তুজ–জোহরা। রাচিতা কিনেছে মজায় মজায় লিখি ও পড়ি আর মজায় মজায় আঁকি ও খেলি। হাসিমুখে ক্যামেরা সঙ্গী করে পরিবারটি শিশু চত্বর থেকে বেরিয়ে গেল।

শিশুপ্রহর গেল দুদিন, কেমন বিক্রি হচ্ছে? প্রশ্ন শুনে ঝিঙেফুলের গিয়াসউদ্দীন খসরু একগাল হেসে বললেন. ‘দুদিনই খুব ভালো বিক্রি হয়েছে।’ তাঁর স্টলে শিশুসাহিত্যিক আলী ইমাম ও লুৎফর রহমান রিটন বসে ছিলেন হাসিমুখে।

সেবা প্রকাশনী থেকে বের হওয়া এরিক মারিয়া রেমার্কের সব যুদ্ধের বই আর হেনরি রাইডার হ্যাগার্ডের শি সিরিজের সব বই এখন ঝংকারের অধিকারে‌। তা নিয়ে মা নূপুর আর মেয়ে ঝংকার যেভাবে ছবি তুলে বেড়াচ্ছেন, তাতে বোঝা যাচ্ছিল তাঁদের আনন্দের সীমা নেই। ইকড়ি মিকড়ির মাসুম মাহমুদ আর শিশুগ্রন্থ কুটিরের বাদশা মিয়ার মুখেও হাসি। এই দুদিনে অনেকগুলো ক্যাশমেমো কাটতে হয়েছে তাঁদের!

চন্দ্রবিন্দু স্টলের সামনে দুই তরুণ লেখক মাহবুব ময়ূখ রিশাদ ও আশান উজ জামান আড্ডা দিচ্ছিলেন। প্রথমজনের উপন্যাস আরিমাতানো আর দ্বিতীয়জনের গল্প সংকলন বা অথবা কিংবা বেরিয়েছে এই প্রতিষ্ঠান থেকে।

শনিবার মেলায় আসা বেশির ভাগ মানুষের হাতেই ছিল বইয়ের ব্যাগ। মেলায় ঘুরতে আসা মানুষেরা আস্তে আস্তে ক্রেতা হয়ে উঠছেন।

এবারই প্রথম স্টল দিয়েছে নৈঋতা ক্যাফে। গত বছর ২০টি বই দিয়ে শুরু। এ বছর স্টলে সব মিলে ১০০টি বই এনেছে তারা। এ কথা জানালেন অয়নিকা আলপনা।

শিশু চত্বরে ছিল ভালো বেচাবিক্রি। তবে বড়দের প্রকাশনীগুলোয় বড়দের বইগুলোই বেশি বিক্রি হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রে রাজ শেখর বসুর মহাভারত, হোমারের ইলিয়াড, মানিক বন্দ্যোপাধ্যায়ের পুতুলনাচের ইতিকথার কাটতি ছিল। ধ্রুপদির সাহিত্যের প্রতি আকর্ষণ কমেনি। তাম্রলিপিতে দেখা গেল মুহম্মদ জাফর ইকবালের প্রজেক্ট আকাশলীন কিনছে ভিকারুননিসা কলেজের ইসরাত জেরিন। এই বই–ই বিক্রি হচ্ছে বেশি।

এখানে থেমো না বইটি নিয়ে আনিসুল হক সেলফি তুলছিলেন, অটোগ্রাফ দিচ্ছিলেন প্রথমা প্রকাশনের প্যাভিলিয়নে। এই বইসহ প্রথমায় গতকাল বেশি বিক্রি হয়েছে আবীর শওকত হায়াতের বস ম্যানেজমেন্ট, নাফিস তিহামের গণিত অলিম্পিয়াড: ১০১ সমস্যা ও সমাধান, মতিউর রহমান সম্পাদিত ১৯৭১: শত্রু ও মিত্রের কলমে। জানালেন প্রথমার উপব্যবস্থাপক জাকির হোসেন।