Thank you for trying Sticky AMP!!

বিচারিক আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন

আবরার ফাহাদ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় বিচারিক আদালত পরিবর্তন চেয়ে ২২ আসামির পক্ষে হাইকোর্টে আবেদন করা হয়েছে। সম্প্রতি হাইকোর্টে এ আবেদন করা হয়। ২১ ডিসেম্বর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ওই আবেদনের ওপর শুনানির দিন ধার্য রয়েছে।

প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। তিনি বলেন, ২১ ডিসেম্বর ওই আবেদনের ওপর শুনানির দিন ধার্য করেছেন আদালত। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেবেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আসামিপক্ষের আইনজীবী হলেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার চলছে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল–১–এ। মামলার ৬০ জন সাক্ষীর মধ্যে ৪০ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। ৩ ডিসেম্বর আসামিপক্ষ থেকে লিখিতভাবে ওই আদালতের প্রতি অনাস্থা জানানো হয়।

এ ব্যাপারে বিচারিক আদালতে মামলা পরিচালনাকারী সরকারি কৌঁসুলি আবু আবদুল্লাহ ভূঁইয়া প্রথম আলোকে বলেন, মামলার সাক্ষ্য গ্রহণ কার্যক্রম শেষ পর্যায়ে। এমন অবস্থায় বিচার বিলম্বিত করার জন্য আসামিপক্ষ থেকে নানাভাবে চেষ্টা করা হচ্ছে।

আসামিপক্ষের আইনজীবী আমিনুল গনী প্রথম আলোকে বলেন, আসামিপক্ষকে না জানিয়ে একজন সাক্ষীর পুনরায় সাক্ষ্য নেওয়া হয়েছে, যা আইনের পরিপন্থী।

গত বছরের ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় করা মামলায় গত বছরের ১৩ নভেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। গত ২১ জানুয়ারি অভিযোগপত্রটি আমলে নেন আদালত। গত ২ সেপ্টেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলার অভিযোগপত্রভুক্ত তিন আসামি পলাতক।