Thank you for trying Sticky AMP!!

ভিকারুননিসায় মুক্তিযুদ্ধের উৎসব

উৎসবে চলছে আলোকচিত্র প্রদর্শনী। বিভিন্ন স্কুল–কলেজের শিক্ষার্থীদের ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে। বেইলি রোড, ঢাকা, ৫ এপ্রিল। ছবি: প্রথম আলো

মুক্তিযুদ্ধের চেতনা ও দর্শন প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় নিয়ে কাজ করে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন ‘৭১ অবিনাশী সত্তা’। ‘মুক্তিতে অনির্বাণ, স্মৃতিতে অনিঃশেষ’ স্লোগানকে পাথেয় করে প্রতিবছরের মতো এবারও তারা ‘অনিঃশেষ ৭১’ শীর্ষক মুক্তিযুদ্ধবিষয়ক অলিম্পিয়াডের আয়োজন করেছে।

আজ শুক্রবার সকালে বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অলিম্পিয়াডের উদ্বোধন করেন বরেণ্য কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। উদ্বোধনের পর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের পরিচালনা পরিষদের সভাপতি গোলাম আশরাফ তালুকদার। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ৭১ অবিনাশী সত্তার মডারেটর সৈয়দা তানজীনা ইমাম, সভাপতি নিশাত মারিয়াম, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌসী বেগম, স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সদস্য মুশতারী খানম, মাহবুবুল হক, মুজিবুর রহমান হাওলাদার, ইউনুস আলী আকন্দ প্রমুখ। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষকেরা।

এই উৎসবে রয়েছে চারটি বিভাগে আটটি বিষয়ে প্রতিযোগিতা। ঢাকার ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী এসব প্রতিযোগিতায় অংশ নিয়েছে। উৎসবে রয়েছে কয়েকটি স্টল ও বইমেলাও। উৎসবে থাকছে মোট আটটি প্রতিযোগিতা। আয়োজনের প্রথম দিনে ঢাকা মহানগরের সহস্রাধিক শিক্ষার্থী আটটি বিষয়ে চারটি বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

পুরস্কার প্রদানের মধ্য দিয়ে আগামীকাল শনিবার উৎসব শেষ হবে। সমাপনী অনুষ্ঠানে মানবাধিকারকর্মী সুলতানা কামাল উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন। খবর বিজ্ঞপ্তির