Thank you for trying Sticky AMP!!

সংসদে প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনের দাবি

বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) আয়োজিত মানববন্ধন

রাজধানীতে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা বলেছেন, জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের সংস্থাগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নেই। এই প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য জাতীয় সংসদে পাঁচটি সংরক্ষিত আসন ও স্থানীয় সরকারের সংস্থাগুলোতে ৩ শতাংশ সংরক্ষিত আসন দিতে হবে।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বিপিইউএস–এর নির্বাহী পরিচালক বদিউল আলম বলেন, ‘জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের সংস্থাগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে, তাঁরা তত বেশি সমাজের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবেন। আজকে প্রতিবন্ধীদের পিছিয়ে থাকার দায় আমাদের না। এ দায় সরকারের, এ দায় সমাজের। এই পিছিয়ে পড়ার অন্যতম কারণ, জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের সংস্থাগুলোতে আমাদের কোনো প্রতিনিধি নেই।’

মানববন্ধনে বক্তারা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও অধিকার নিশ্চিতে এ সরকার একটি আইন করেছে। এ ছাড়া জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার–সংক্রান্ত সনদে বাংলাদেশ স্বাক্ষর করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাতেও প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য কমানো ও তাঁদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে। কিন্তু নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নেই। এই প্রতিনিধিত্ব সৃষ্টি করতে হবে।

মানববন্ধনে বিপিইউএস–এর প্রধান সমন্বয়কারী মিঠু মধু, সাংগঠনিক সম্পাদক আলম দেওয়ান, বাংলাদেশ ডিজঅ্যাবলড ডেভেলপমেন্ট ট্রাস্টের রিসোর্স মবিলাইজার শারমিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।