Thank you for trying Sticky AMP!!

সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৫ দফা দাবি

সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি তুলে ধরে ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)। ছবি: সংগৃহীত

দশম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন, শূন্য পদে নিয়োগ দেওয়াসহ পাঁচ দফা দাবি তুলে ধরেছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংগঠন। এসব দাবি এক মাসের মধ্যে পূরণ না হলে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেবে বলে জানিয়েছে ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি) নামের এই সংগঠন।

আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। এতে লিখিত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব মইনুল হক চৌধুরী। স্বাগত বক্তব্য দেন সংগঠনের চেয়ারম্যান হুমায়ুন কবীর। এ সময় সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে যে পাঁচটি দাবি তুলে ধরা হয়, তা হলো দশম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন, কানুনগো ও উপসহকারী সেটেলমেন্ট কর্মকর্তা পদে পদোন্নতির লক্ষ্যে সরকারি কর্মকমিশন (পিএসসি) কর্তৃক সুপারিশপ্রাপ্তদের দ্রুত জিও (সরকারি আদেশ) জারি, সব দপ্তরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগবিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং টেকনোলজি)’ প্রতিস্থাপন, সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা করা এবং সব দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্য পদে দ্রুত নিয়োগ দেওয়া।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপসহকারী সেটেলমেন্ট কর্মকর্তা পদে দীর্ঘ ১৬ বছর ধরে কোনো পদোন্নতি বা নিয়োগ নেই। ফলে, এক হাজার ৪০০টি পদের মধ্যে ১ হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এসব শূন্য পদ পূরণে আদালতের আটটি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করেছে। এরপর সুপারিশ প্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গত ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনো জিও জারি করা হয়নি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। এই বৈষম্য দূর করতে সব ডিপ্লোমাধারীকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল দশম গ্রেড দিতে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।