Thank you for trying Sticky AMP!!

আসক্তিতে নির্ভরশীল হয়ে পড়া শিক্ষার্থীদের সচেতন করতে হবে

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা

বর্তমান শিক্ষার্থীরা অতিরিক্ত মাত্রায় বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল হয়ে পড়েছে। তা প্রতিরোধের জন্য সচেতনতা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা নেভি এনকোরেজ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এম ইসমাইল।

আজ বৃহস্পতিবার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এক সচেতনতামূলক কার্যক্রমে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের উদ্যোগে নেভি এনকোরেজ স্কুল অ্যান্ড কলেজ এই অনুষ্ঠানের আয়োজন করে।
ঢাকা আহ্ছানিয়া মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এ কার্যক্রমে নেভি এনকোরেজ স্কুল অ্যান্ড কলেজ ঢাকার ৮০ জন শিক্ষক ও ২০ জন কর্মকর্তা–কর্মচারী অংশ নেন। পরবর্তী সময়ে উন্মুক্ত আলোচনায় শিক্ষকেরা অংশ নেন। আসক্তি প্রতিরোধে শিক্ষার্থী ও অভিভাবকদের কীভাবে সচেতন করতে হবে এবং কী ধরনের লক্ষণ দেখলে তাদের চিহ্নিত করতে হবে—এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য খাতের সিনিয়র সাইকোলজিস্ট রাখী গাঙ্গুলী। তিনি বলেন, বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল ব্যক্তিদের জন্য আউটডোর সেবার গুরুত্ব এবং আসক্তি প্রতিরোধে পরিবার–সমাজের মনঃসামাজিক শিক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক মনোরোগ বিশেষজ্ঞ মো. রেহানুল ইসলাম। তিনি বিভিন্ন আসক্তির লক্ষণ প্রতিরোধের উপায়। পরিবার, স্কুল, কলেজ কর্তৃপক্ষ আসক্তি প্রতিরোধে কী ধরনের উদ্যোগ নিতে পারে এ বিষয়ে আলোচনা করেন।