Thank you for trying Sticky AMP!!

বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার আহ্বান

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ‘বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য মোকাবিলায় সাংবাদিকতা শিক্ষার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে (এনএসইউ) ‘বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য মোকাবিলায় সাংবাদিকতা শিক্ষার ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়টির পাবলিক রিলেশনস অফিস (পিআরও) এবং মিডিয়া অ্যান্ড জার্নালিজমের (এমএজে) যৌথ আয়োজনে এ সভা হয়।

আলোচনা সভায় অতিথি ছিলেন ইউনেসকোর নেপাল অফিসের প্রধান মাইকেল ক্রফট এবং ইউনেসকো বাংলাদেশ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুসান মারি ভিজ। সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন।

আলোচনায় বক্তারা ঘৃণা, অসহিষ্ণুতা ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর আক্রমণ মোকাবিলায় সংশ্লিষ্ট সবার সমন্বিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তাঁরা শান্তি ও টেকসই উন্নয়নের জন্য সাধারণ দৃষ্টিভঙ্গির সঙ্গে সমালোচনামূলক চিন্তার ভারসাম্য বজায় রাখার কথা বলেন।

মাইকেল ক্রফট বলেন, বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার জন্য শিক্ষার্থীদের অধিক প্রশিক্ষণে সাংবাদিকতার শিক্ষকদের গুরুত্ব দিতে হবে।

সুসান মারি ভিজ বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় মূল চালিকা শক্তি হিসেবে বৈচিত্র্য ও সহনশীলতার মূল্যবোধের ওপর গুরুত্ব দেন।

এম ইসমাইল হোসেন বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য মোকাবিলায় মাল্টিস্টেকহোল্ডার পার্টনারশিপ পদ্ধতির গুরুত্ব তুলে ধরে বলেন, গবেষকদের এই গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর অর্থবহ সমাধান খুঁজতে গণমাধ্যম প্রতিষ্ঠান ও একাডেমিয়ার সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করতে হবে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের স্বাগত জানান এনএসইউর এমএজে প্রোগ্রামের সহকারী অধ্যাপক সামিখশা কৈরালা। এমএজের সহযোগী অধ্যাপক হারিসুর রহমান তাঁদের প্রোগ্রাম নিয়ে একটি সংক্ষিপ্ত বিবরণ দেন। ধন্যবাদ জ্ঞাপন করেন স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমএজের শিক্ষক আসিফ বিন আলী।