Thank you for trying Sticky AMP!!

সুশৃঙ্খল ও নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করেন নিরাপদ সড়ক আন্দোলনের কর্মীরা। শুক্রবার বিকেলে রামপুরা ব্রিজ থেকে তোলা

যাত্রীদের কাছ থেকে ইচ্ছেমতো বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে: নিসআ

রাজধানীসহ সারা দেশে অধিকাংশ বাসে সরকার নির্ধারিত ভাড়ার তোয়াক্কা না করে যাত্রীদের কাছ থেকে  ইচ্ছেমতো বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)। আজ শুক্রবার বিকেলে ঢাকার রামপুরা সেতুতে এক মানববন্ধনে এই অভিযোগ করেন সংগঠনের নেতারা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে নিসআ।

মানববন্ধনে বক্তারা বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে ভাড়া নিয়ে যাত্রী ও পরিবহনশ্রমিকদের মধ্যে সব সময় দ্বন্দ্ব হয়, যা গণপরিবহনকে ঝুঁকিপূর্ণ করেছে। ভাড়া নিয়ে বাগ্‌বিতণ্ডার জেরে সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থীকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যা করা হয়ে। বক্তারা আরও বলেন, দেশে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা এবং বিশৃঙ্খলা বেড়েই চলেছে। ২০২১ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে প্রায় ৭ হাজার ৮০৯ জন। আর ২০২২ সালের ৯ মাসেই সড়কে নিহত হয়েছে প্রায় ৫ হাজার মানুষ। একই সঙ্গে বেড়ে চলেছে আহত, ক্ষয়ক্ষতি ও দুর্ঘটনার হার।

মানববন্ধনে বক্তারা ২৯ জুলাইকে জাতীয়ভাবে ও বিশ্বব্যাপী নিরাপদ সড়ক দিবস ঘোষণার দাবি জানান। মানববন্ধন শেষে আন্দোলনকারীরা ছয়টি আলিফ পরিবহন, দুটি তুরাগ ও তিনটি রাইদা বাসের চালকের লাইসেন্স, গাড়ির ফিটনেস, ভাড়ার চার্ট পরীক্ষা করেন। এ সময় একটি বাসেও ভাড়ার চার্ট দেখতে না পেয়ে বাসগুলোর বিরুদ্ধে রামপুরা ট্রাফিক পুলিশের মাধ্যমে মামলা দেওয়া হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন নিসআর কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক শাহীদুল ইসলাম আপন, ইনজামুল হক রামীম, তিতুমীর কলেজের শিক্ষার্থী মহিদুল ইসলাম দাউদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ ওমর ফারুক, আবদুল্লাহ মেহেদী দীপ্ত প্রমুখ।