Thank you for trying Sticky AMP!!

ডেঙ্গু

নতুন বছরের প্রথম দিন ডেঙ্গুতে মৃত্যু নেই

বছরের প্রথম দিন সুখবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে কারও মৃত্যু হয়নি। এ সময় ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৫ জন।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, শেষ ২৪ ঘণ্টায় (গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সোমবার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ জন। আর ঢাকা মহানগরের বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৯ জন। এ সময় হাসপাতালগুলো থেকে কোনো ডেঙ্গু রোগী ছাড়া পায়নি।

গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের হাসপাতালগুলোয় ডেঙ্গু নিয়ে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে ১৮ জন পুরুষ ও ৮ জন নারী। পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ২৬ থেকে ৩০ বছর বয়সী ৭ জন।

এ সময় ঢাকার বাইরে ডেঙ্গু নিয়ে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগে। এই বিভাগের ১৯ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ রোগী ভর্তি হয়েছেন বরিশাল বিভাগে। দক্ষিণাঞ্চলের এই বিভাগে ১০ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ডেঙ্গুতে আগের দিন দুজনের মৃত্যু হয়েছিল। তাঁদের নিয়ে চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে মারা যান ১ হাজার ৭০৫ জন। দেশের ইতিহাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক বছরে মৃত্যুর রেকর্ড এটি।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৫৩ জন। গত বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গত বছর দেশে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় ডেঙ্গুতে মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের।