Thank you for trying Sticky AMP!!

মাপে তেল কম দেওয়ার অভিযোগে সেই পেট্রলপাম্পকে ১ লাখ টাকা জরিমানা

সাংবাদিকদের বিফ্রিং করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান

মাপে তেল কম দেওয়ার অভিযোগ উঠায় রাজধানীর কল্যাণপুরে সেই ফিলিং স্টেশনকে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কার্যালয়ে আজ বৃহস্পতিকার দুপুর ১২টার দিকে বিফ্রিংয়ে এ তথ্য জানান সংস্থাটি মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

এর আগে সকালে উভয় পক্ষকে নিয়ে শুনানি করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এ সময় প্রতিবাদকারী বেসরকারি ব্যাংক কর্মকর্তা শেখ ইসতিয়াক আহমেদ ও সোহরাব সার্ভিস স্টেশনের ম্যানেজার বেলায়েত হোসেন উপস্থিত ছিলেন।

গত সোমবার মাপে জ্বালানি তেল কম দেওয়ার অভিযোগে দক্ষিণ কল্যাণপুরের সোহরাব সার্ভিস স্টেশনের সামনে সাত ঘণ্টা ধরে অবস্থান করেন ইসতিয়াক আহমেদ।

Also Read: তেল কম দেওয়ার অভিযোগে ডিপোর সামনে ৮ ঘণ্টা ধরে যুবকের অবস্থান

অভিযোগ প্রমাণিত হওয়ায় আইন অনুযায়ী ২৫ শতাংশ অভিযোগকারী ইসতিয়াকের হাতে ২৫ হাজার টাকা তুলে দেওয়া হচ্ছে।

পরদিন মঙ্গলবার ইসতিয়াক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেন। ইসতিয়াকের অভিযোগ, তিনি সোহরাব সার্ভিস স্টেশন থেকে ৫০০ টাকার অকটেনের কেনার ভাউচার পেলেও মাপে ২০০ টাকার তেল কম পান।

সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯–এর ৪৫ ও ৪৮ ধারা লঙ্ঘন করেছে অভিযুক্ত প্রতিষ্ঠান সোহরাব সার্ভিস স্টেশন।

প্রতিশ্রুত সেবা বা পণ্য যথাযথভাবে না দেওয়া ৫০ হাজার টাকা এবং পরিমাণে কারচুপি করার দণ্ডে ৫০ হাজার টাকা সোহরাব সার্ভিস স্টেশনকে জরিমানা করা হয়েছে। অভিযুক্ত প্রতিষ্ঠান ঘটনার দায় স্বীকার করে এক লাখ টাকা জরিমানা প্রদান করেছে। মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান অভিযোগ প্রমাণিত হওয়ায় আইন অনুযায়ী ২৫ শতাংশ অভিযোগকারী ইসতিয়াকের হাতে (২৫ হাজার টাকা) তুলে দেন।

প্রতিক্রিয়ায় ইসতিয়াক আহমেদ বলেন, তিনি দ্রুত প্রতিকার পেয়েছেন। তাঁর আশা, অন্য ভোক্তারাও একইভাবে দ্রুত বিচার পাবেন। সোহরাব সার্ভিস স্টেশনের ম্যানেজার বেলায়েত হোসেন দাবি করেন, তাঁরা চার মাস ধরে ব্যবসা করছেন। এটা ‘অনাকাঙ্ক্ষিত’ ভুল হয়ে গেছে।

Also Read: ভোক্তা অধিকার অধিদপ্তরে তেল কম দেওয়ার অভিযোগ করলেন সেই যুবক

এর আগে মঙ্গলবার বিকেলে সোহরাব সার্ভিস স্টেশনে অভিযান পরিচালনা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এ সময় পেট্রলপাম্পটির দুটি ইউনিটে প্রতি ১০ লিটার ডিজেলে ৪০ মিলিলিটার করে কম দেওয়ায় দুই লাখ টাকা জরিমানা করেন বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত।