Thank you for trying Sticky AMP!!

জন্মনিবন্ধনের সময় শিশুদের গাছের চারা দেওয়া হচ্ছে: মেয়র আতিক

উত্তরায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজিত আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম

শিশুদের জন্মনিবন্ধনের সময় একটি করে গাছের চারা বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। আজ শনিবার দুপুরে রাজধানীর উত্তরায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজিত আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন।

‘টেকসই নগর ও জনপদের জন্য সবুজায়ন’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে পরিবেশের উন্নয়নে কাজ করা সংগঠন ওয়েস।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটির পক্ষ থেকে ছাদবাগানের জন্য ১০ শতাংশ কর ছাড়ের আবেদন করা হয়েছিল। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় সারা দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভায় ছাদবাগানের ওপর ১০ শতাংশ কর ছাড়ের অনুমোদন দিয়েছে।

প্রতিটি বাড়িতে অন্তত দুটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে মেয়র বলেন, সিটি করপোরেশন থেকে দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করা হয়েছে। পাশাপাশি শহরের পরিবেশ রক্ষায় প্রতিটি বাড়িতে অন্তত দুটি করে গাছ লাগানোর আহ্বান জানানো হচ্ছে। রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) একটি নীতিমালা প্রণয়ন করলে বিষয়টি আরও সহজ হবে। ঢাকায় উন্নয়ন, রাস্তা-বহুতল ভবন হলেও পরিবেশের ক্ষতি করে উন্নয়ন করা যাবে না বলেও জানান তিনি।

‘টেকসই নগর ও জনপদের জন্য সবুজায়ন’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে পরিবেশের উন্নয়নে কাজ করা সংগঠন ওয়েস

মেয়র আরও বলেন, ঢাকা শহরকে অক্সিজেনের হাবে পরিণত করতে হবে। পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। কোথাও কোনো গাছ কাটতে দেওয়া যাবে না। বিশেষ করে নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন হতে হবে। যেখানেই সুযোগ আছে, গাছ লাগাতে হবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ডেঙ্গু প্রতিরোধে উত্তর সিটির ব্যর্থতা ও সফলতা বিচারের ভার জনগণের হাতে। জনগণ দেখছে আমরা সক্রিয় অবস্থানে আছি। আমাদের কোথাও অবহেলা পেলে অভিযোগ জানান। আমরা বসে নেই। নিয়মিত মশকনিধন কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন এলাকায় ছুটে যাচ্ছি। ঢাকা উত্তর সিটির ওয়েবসাইটে, সবার ঢাকা অ্যাপসে ও ফেসবুক পেজের মাধ্যমে মশক কর্মীদের সঙ্গে যোগাযোগ করা যাবে।’

আলোচনা শেষে মেয়র অন্য অতিথিদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন

তিনি বলেন, ‘অভিযান বা জেল-জরিমানার ভয়ে নয়, বরং শহরটাকে ভালোবেসে পরিষ্কার রাখুন। সবাই যাঁর যাঁর আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। কোথাও পানি জমতে দেবেন না। তাহলেই আমরা ডেঙ্গু থেকে রেহাই পাব।’ শেষে মেয়র অন্য অতিথিদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকতার মাহমুদ ও অধ্যাপক আদিল মোহাম্মদ খান, ঢাকা উত্তর সিটির চিফ হিট অফিসার বুশরা আফরিন, মাইলস্টোন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Also Read: সারা বছর যেন মানুষ ভয় পায়, সেই ব্যবস্থা করা হচ্ছে: মেয়র আতিক