Thank you for trying Sticky AMP!!

সিকান্‌দার আবু জাফর নেই, জনতার সংগ্রাম চলছেই

সিকান্‌দার আবু জাফর

প্রখ্যাত কবি ও সম্পাদক সিকান্‌দার আবু জাফর স্মরণে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। আজ রোববার বেলা ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনারকক্ষে এ উপলক্ষে ছিল একক বক্তৃতা। কবি নাসির আহমেদ একক বক্তৃতা প্রদান করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

কবি ও বিখ্যাত সাহিত্য সাময়িকী সমকালের সম্পাদক সিকান্‌দার আবু জাফরের ১০৪তম জন্মবার্ষিকী ছিল আজ। কবির জন্মদিনে আয়োজিত অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, সিকান্‌দার আবু জাফর ছিলেন স্বপ্নবান কবি ও সম্পাদক। তিনি কবিতার মতো বিশুদ্ধ এক বাংলাদেশ প্রত্যাশা করেছেন এবং সেই বাংলাদেশ গড়ে তোলায় আমৃত্যু লড়াই করেছেন।

সিকান্‌দার আবু জাফর স্মরণে আলোচনা অনুষ্ঠানে অতিথিরা

কবি নাসির আহমেদ বলেন, সিকান্‌দার আবু জাফর কবি হিসেবে যেমন অনন্য, তেমনি সমকাল পত্রিকার সম্পাদক হিসেবে তাঁর ভূমিকা ঐতিহাসিক। সাহিত্যে তাঁর কবিতা সৃষ্টি নিয়েই আলোচনা হয় বেশি, যদিও উপন্যাস, গান, নাটক ইত্যাদি নানা ক্ষেত্রে তিনি সাফল্যের স্বাক্ষর রেখে গেছেন।

রাজীব কুমার সরকার বলেন, ‘সিকান্‌দার আবু জাফরকে স্মরণের মধ্য দিয়ে আমরা আমাদের সাহিত্যিক ও সাংস্কৃতিক ইতিহাসকে স্মরণ করে সামনের দিকে এগিয়ে যেতে পারব।’

সভাপতির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ‘সিকান্‌দার আবু জাফর বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। আমাদের আত্মপরিচয় বিধৃত আছে তাঁর কবিতায়। সম্পাদক হিসেবে তিনি আমাদের সাহিত্যরুচি নির্মাণে অসাধারণ অবদান রেখেছেন।’

১৯১৯ সালের ১৯ মার্চ খুলনার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে সিকান্‌দার আবু জাফরের জন্ম। তাঁর বাবা সৈয়দ মঈনুদ্দীন হাশেম ছিলেন ব্যবসায়ী। সিকান্‌দার আবু জাফর স্থানীয় স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর কলকাতার রিপন কলেজে পড়েন। ১৯৪১ সালে তিনি বিদ্রোহী কাজী নজরুল ইসলামের নবযুগ পত্রিকায় যোগ দেন। তাঁর একটি কালজয়ী গান ‘জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই’। কবি নেই কিন্তু প্রতিবাদ–প্রতিরোধ ও অধিকার আদায়ে তাঁর এই গান জনগণকে এখনো অনুপ্রাণিত করেছে। তিনি বিভিন্ন সময় দৈনিক ইত্তেফাক ও দৈনিক মিল্লাতে কাজ করেছেন। গত শতকের পঞ্চাশের দশকে রেডিও পাকিস্তানের শিল্পী হিসেবে কাজ করেন। ১৯৫৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তাঁর সম্পাদনায় সাহিত্য পত্রিকা সমকাল বাংলা সাহিত্যের অন্যতম প্রধান পত্রিকা হিসেবে খ্যাতি ও পাঠকপ্রিয়তা লাভ করে। ১৯৭৫ সালের ৫ আগস্ট সিকান্‌দার আবু জাফর মৃত্যুবরণ করেন।