Thank you for trying Sticky AMP!!

তৌফিক ইমরোজ খালিদীর জামিন বহাল, বিদেশে যেতে লাগবে আদালতের অনুমতি

হাইকোর্ট

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে বিচারিক আদালতের দেওয়া জামিন বহাল রেখেছেন হাইকোর্ট। তবে বিদেশ যেতে হলে, তাঁকে বিচারিক আদালতের অনুমতি নিতে হবে।

তৌফিক ইমরোজের জামিনের বিরুদ্ধে দুদকের করা আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে আজ বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে ২০২০ সালের ৩০ জুলাই দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১–এ ওই মামলা করেন। একই বছরের ২০ অক্টোবর বিচারিক আদালত খালিদীকে জামিন দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে দুদক। ২০২০ সালের ৮ ডিসেম্বর হাইকোর্ট জামিন বাতিল প্রশ্নে রুল দেন।

এর ধারাবাহকতায় শুনানি নিয়ে ২৪ নভেম্বর হাইকোর্ট তৌফিক ইমরোজের জামিনের বিরুদ্ধে দুদকের করা আবেদনের ওপর ১ ডিসেম্বর রায়ের জন্য দিন রাখেন। এই সময়ে আদালতের অনুমতি ছাড়া তাঁকে বিদেশে না যেতে সেদিন নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। আজ জামিন প্রশ্নে রুল নিষ্পত্তি করে নির্দেশনাসহ রায় দেওয়া হয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। তৌফিক ইমরোজের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন, আইনজীবী মাহবুব শফিক ও শাহরিয়া কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন।

পরে আইনজীবী শাহরিয়া কবির প্রথম আলোকে বলেন, ‘হাইকোর্ট তৌফিক ইমরোজ খালেদীর জামিন বহাল রেখেছেন। তবে বিদেশ যেতে হলে তাঁকে আদালতের অনুমতি নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

মামলার অভিযোগে বলা হয়, বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক এইচএসবিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন; যেগুলোর বৈধ কোনো উৎস নেই। এই টাকা তিনি প্রতারণার মাধ্যমে ভুয়া কাগজপত্র সৃষ্টি করে অবৈধ প্রক্রিয়ায় অর্জন করেছেন মর্মে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত হয়েছে। তিনি এ অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন; যা তাঁর জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ও জ্ঞাত আয়ের উৎসবহির্ভূত। এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তৌফিক ইমরোজ খালিদী।