Thank you for trying Sticky AMP!!

ওমিক্রন প্রতিরোধে যেসব সুপারিশ করল জাতীয় কমিটি

করোনাভাইরাস

করোনার নতুন ধরন যেসব দেশে ছড়িয়েছে, সেসব দেশ থেকে যাত্রীর আগমন বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। আজ রোববার বৈঠক শেষে কমিটি এই সুপারিশ করে। কমিটি জনসমাগম সীমিত করার কথাও বলেছে।

কমিটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ধরন হিসেবে ঘোষণা করেছে। এ ধরনের বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ, আমেরিকার অনেক দেশ; দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের জিম্বাবুয়ে, নামিবিয়া, বাতসোয়ানা, সোয়াজিল্যান্ড থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই পরিপ্রেক্ষিতে কোভিড-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ওই সব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করেছে। কমিটি আরও বলেছে, কোনো ব্যক্তির ওই সব দেশে ভ্রমণের সাম্প্রতিক (গত ১৪ দিন) ইতিহাস থাকলে তাকে বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হবে। এরপর তাঁর স্বাস্থ্য পরীক্ষায় করোনা শনাক্ত হলে তাঁকে আইসোলেশন করতে হবে।

জাতীয় কমিটি আরও বলেছে, যেসব স্থান দিয়ে বাংলাদেশে মানুষ ঢোকে, অর্থাৎ পয়েন্ট অব এন্ট্রিতে আগতদের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এ ছাড়া স্কুল-কলেজসহ সব জায়গায় সামাজিক সুরক্ষা-সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করতে হবে।

হাসপাতালে চিকিৎসাব্যবস্থা শক্তিশালী করার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সমাবেশে জনসমাগম সীমিত রাখারও সুপারিশ করেছে জাতীয় কমিটি।
আজ দুপুরে কমিটির সদস্যরা করোনা পরিস্থিতি নিয়ে সভা করেন। এটি ছিল কমিটির ৪৮তম সভা। সভায় করোনা পরীক্ষায় মানুষকে উৎসাহিত করার জন্য বিনা মূল্যে পরীক্ষার সুপারিশ করা হয়।