Thank you for trying Sticky AMP!!

করোনার ঝুঁকিতে থাকা অঙ্গরাজ্য ভ্রমণে 'স্বাস্থ্যবিমা' সুবিধা বাতিল

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। ছবি: রয়টার্স

নিউইয়র্ক থেকে আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলের করোনাভাইরাস সংক্রমিত অঙ্গরাজ্যে ঝুঁকিপূর্ণ ভ্রমণ করলে এবার স্বাস্থ্যবিমা সুবিধা হারাতে হবে। এ–সংক্রান্ত একটি নির্বাহী আদেশ জারি করেছেন বলে জানিয়েছেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো।

২৭ জুন এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, নির্বাহী আদেশে বলা হয়েছে, ২৫ জুনের পর থেকে নিউইয়র্ক থেকে যারা করোনা সংক্রমিত ও সংক্রমণের ঝুঁকিতে থাকা অঙ্গরাজ্যে স্বেচ্ছায় ভ্রমণ করবে, তাদের কোভিড-১৯–এর জন্য সবেতন ছুটির সুবিধা বাতিল হবে।

এদিকে নয়টি অঙ্গরাজ্যের অধিবাসীদের জন্য নিউইয়র্ক, নিউজার্সি কিংবা কানেটিকাট অঙ্গরাজ্যে প্রবেশ করলে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা বলবৎ হয়েছে। টেক্সাস, অ্যারিজোনা, ফ্লোরিডা, আলাবামা, আরকানসাস, নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, ওয়াশিংটন ও ইউটাহ—এই নয়টি অঙ্গরাজ্য এখন সংক্রমণের ঝুঁকিপূর্ণ অঙ্গরাজ্য বলে মনে করা হচ্ছে।

নিউইয়র্কে এ নির্দেশ অমান্য করলে প্রথমবার জরিমানা হবে ১ হাজার ডলার। দ্বিতীয়বার অমান্য করলে জরিমানার পরিমাণ বেড়ে ৫ হাজার ডলার এবং তৃতীয়বার ১০ হাজার ডলার করে জরিমানা গুনতে হবে। জনস্বাস্থ্যের নিরাপত্তার জন্য ২৪ জুন রাত ১২টার পর থেকে তিন রাজ্যে এ বিধি বহাল হয়েছে। নিউজার্সি ও কানেটিকাটে জরিমানার হার আলাদাভাবে নির্ধারণ করবেন অঙ্গরাজ্যের গভর্নররা।

অঙ্গরাজ্য বা স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের কোয়ারেন্টিন বা স্ববিচ্ছিন্নকরণের আদেশ দেওয়া সব কর্মীর চাকরির সুরক্ষা এবং আর্থিক ক্ষতিপূরণের গ্যারান্টিযুক্ত জরুরি আইন কার্যকর হয়েছে গত মার্চ থেকে।

গভর্নর বলেন, যদি কেউ অফিসের প্রয়োজনীয় কাজ ছাড়া অকারণে উচ্চ ঝুঁকিপূর্ণ অঙ্গরাজ্যে ভ্রমণ করেন, তাহলে এই স্বাস্থ্যসেবা সুবিধা কেটে নেওয়া হবে। এই আদেশ নিউইয়র্কের কোনো প্রতিষ্ঠানের হয়ে কাজ করেন—এমন ব্যক্তি, এমনকি তাঁরা অঙ্গরাজ্যের বাইরের বাসিন্দা হলেও প্রযোজ্য হবে। নতুন এই নির্বাহী আদেশ ২৫ জুন থেকে কার্যকর করা হয়েছে।

কুমো বলেন, ‘আমরা বহু কষ্টে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। মৃত্যুর হারও অনেক কমেছে। হাসপাতালে নতুন রোগী ভর্তির হারও স্বাভাবিক পর্যায়ে এসেছে। এ অবস্থায় নাগরিকদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নিতে আমরা বদ্ধপরিকর। আমরা কোনোভাবেই মহামারির পর্যায়ে আবারও ফিরে যেতে চাই না।’

এদিকে ফ্লোরিডা, জর্জিয়া ও টেনেসিতে এক দিনে ৪৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছে। নিউইয়র্কে ২৬ জুন ৬১৭ জন করোনায় সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ৪৫ জনের।