Thank you for trying Sticky AMP!!

করোনায় ৪১ জনের মৃত্যু, শনাক্ত প্রায় দুই হাজার

দেশে করোনা সংক্রমণ কমায় দেড় বছর পর খুলে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, তবে ভাইরাস সংক্রমণ গুরুত্ব দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে

করোনা সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত) দেশে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৯৫৩ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু কমলেও নতুন রোগী ও পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার বেড়েছে । আগের ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছিল ৫১ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছিল ১ হাজার ৮৭১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৩২ হাজার ৩৬৬। মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৯৭২ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৮২ হাজার ৯৩৩ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ১১২ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৫ হাজার ৩৮৮ জনের। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৬৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ৪৬ শতাংশ।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি ১৪ জন করে মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

দুই মাসের বেশি সময় ধরে করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণটিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিকেই দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে থাকে।