Thank you for trying Sticky AMP!!

মিশিগানে ফুড স্ট্যাম্প সুবিধা আরও বেড়েছে

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: রয়টার্স

মিশিগানে সাপ্লিমেন্টাল নিউট্রিশন অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম (এসএনএপি) বা ফুড স্ট্যাম্প সুবিধা চলতি মাসে আরও বাড়ানোর ঘোষণা দিয়েছেন রাজ্য গভর্নর গ্রিচেন হুইটমার। ২৬ মে গভর্নর এক বিবৃতিতে জানিয়েছেন, ‘মিশিগানবাসীর কারও দুশ্চিন্তার কারণ নেই যে এই মহামারির সময়ে তাঁর টেবিলে এবং পরিবারে খাবার কীভাবে যাবে। এমন দুর্যোগ আগে কখনো আমরা দেখিনি। তাই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে মিশিগানবাসীর খাবারের নিশ্চয়তা আছে। মে মাসে ফুড স্ট্যাম্প সুবিধা আরও বাড়ানো হয়েছে।’

গভর্নর গ্রিচেন হুইটমার ও স্বাস্থ্য বিভাগ যৌথ বিবৃতিতে আরও জানিয়েছে, চলতি মাসে অতিরিক্ত খাদ্য সহায়তার আওতায় সুবিধা পাবেন আরও প্রায় সাড়ে লাখ লাখ মানুষ। অতিরিক্ত এই সুবিধা তাঁরাই পাবেন যাঁরা মহামারির সময় মাসিক বাড়তি সুবিধা পাচ্ছেন। ব্রিজ কার্ডের মাধ্যমে এই সুবিধা ৩১ মে পর্যন্ত চলবে। মিশিগানে ১৫ লাখ মানুষ ফেডারেল এসএনএপি সুবিধা পাচ্ছেন, অতিরিক্ত সুবিধা যা মার্চ থেকে শুরু হয়েছিল। তাঁরা সবাই মাসিক সর্বোচ্চ ভাতা পাচ্ছেন। প্রতিজনের জন্য গড়ে ফেব্রুয়ারিতে ১১৭ ডলার এবং এপ্রিলে ১৫৬ ডলার করে দেওয়া হয়েছে। মার্চ ও এপ্রিলে ইউএসডিএ কোভিড-১৯-এর বিরুদ্ধে যুদ্ধে দ্য ফ্যামিলিস ফার্স্ট করোনাভাইরাস রেসপন্স অ্যাক্টের (এফএফসিআরএ) ভাতা বাড়ানো হয়। বাড়িতে দুজন প্রাপ্তবয়স্ক, তিনটি শিশু থাকলে (যাঁদের আয় নেই) মাসিক ৭৬৮ ডলার করে পাচ্ছেন।

২২ মে ইউএসডিএ জানিয়েছে, মিশিগানসহ আরও ১৩ রাজ্যের বাসিন্দারা এসএনএপির অধীনে অনলাইনে খাবার কিনতে পারবেন।

এদিকে মিশিগানে এক দিনে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে রাজ্যে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ২৬৬। নতুন করে রাজ্যে সংক্রমিত হয়েছে ২২৩ জন। পঞ্চম দিনের মতো রাজ্যে ৫০০-এর কম মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হলেন।

রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, মোট ৫৫ হাজার ১০৪ জন কোভিড-১৯ রোগে অসুস্থ। এঁদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আক্রান্তের দিক থেকে মিশিগান এখন অষ্টম স্থানে। কিন্তু প্রাণহানির সংখ্যায় দেশে চতুর্থ স্থানে আছে। নিউইয়র্ক, নিউজার্সি ও ম্যাসাচুসেটসের পরে এই রাজ্যের অবস্থান।

আগামী ১২ জুন পর্যন্ত রাজ্যে স্টে হোম অর্ডারের মেয়াদ বাড়িয়েছেন গভর্নর গ্রিচেন হুইটমার। ২৬ মে থেকে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান এবং অটো ডিলারশিপের দোকান খুলেছে। তবে ভিজিটের জন্য আগে থেকেই অনুমতি নিতে হবে। এ ছাড়া খুব গুরুত্বপূর্ণ নয় এমন চিকিৎসা সরঞ্জামের দোকান, ডেন্টাল ও পশুপালনের জিনিসপত্রের দোকানও খুলে দেওয়া হবে ২৯ মে থেকে। মানুষ সমাগমের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা কিছুটা শিথিল হবে। ১০ জন একত্র হতে পারবে।