Thank you for trying Sticky AMP!!

রাশিয়া থেকেও করোনার টিকা আনার চেষ্টা

রয়টার্স প্রতীকী ছবি

সরকার রাশিয়া থেকে করোনার টিকা আমদানির চেষ্টা করছে। টিকা আনার ব্যাপারে ইতিমধ্যে রুশ সরকারের সঙ্গে যোগাযোগও করেছে সরকার। গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার আইসিডিডিআরবি চীনা কোম্পানি সিনোভ্যাকের টিকার পরীক্ষামূলক প্রয়োগের সরকারি অনুমতি পেয়েছে বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘রাশিয়া সরকারের কাছেও ভ্যাকসিন আমদানির ব্যাপারে আমরা চিঠি দিয়েছি। এ ব্যাপারে রাশিয়ার অ্যাম্বাসেডরের সঙ্গে সরকারের ফলপ্রসূ আলোচনাও হয়েছে।’

মন্ত্রণালয় সূত্র বলছে, সরকার সম্ভাব্য সব রকম পন্থায় দেশের মানুষের জন্য টিকা আনার উদ্যোগ নিয়েছে। সরকার করোনার টিকাবিষয়ক আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বিনা মূল্যে টিকা পাওয়ার জন্য ইতিমধ্যে যোগাযোগ করেছে। এ ছাড়া চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের টিকার পরীক্ষারও অনুমোদন দিয়েছে সরকার। এই পরীক্ষা সফল হলে ১ লাখ ১০ হাজার টিকা পাবে বাংলাদেশ। ওই টিকা উৎপাদনের প্রযুক্তিও ব্যবহার করার সুযোগ পাবে বাংলাদেশি ওষুধ কোম্পানি। এ ছাড়া ভারতে টিকা উৎপাদন শুরু হলে বাংলাদেশ প্রতিবেশী দেশ থেকে টিকা সহজে পাবে।

গতকাল স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, চীনের কোম্পানি সিনোভ্যাককে ইতিমধ্যেই দেশে শেষ ধাপের পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের সেরাম কোম্পানি কর্তৃক উৎপাদিত অক্সফোর্ডের টিকা আনার বিষয়েও আলোচনা চলছে। একই সঙ্গে করোনা মোকাবিলায় যে টিকা আগে আসবে, সরকার সেটিকে প্রাধান্য দেবে।