Thank you for trying Sticky AMP!!

অস্ত্রধারীরা ছাত্রলীগ, যুবলীগের

চট্টগ্রাম কলেজে প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র হাতে সেই তরুণ। ফাইল ছবি

ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে গত বুধবার চট্টগ্রামে অস্ত্র হাতে গুলি ছুড়তে থাকা দুই যুবককে শনাক্ত ও একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মুখে মাস্ক, হাতে একনলা বন্দুক থাকা যুবক মোহাম্মদ সাব্বির ছাদেককে গতকাল রাত ১০টার দিকে নগরের কোতোয়ালি থানার রাজাপুকুর লেন থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

সাব্বির নগর ছাত্রলীগের সহসাধারণ সম্পাদক। সাদা শার্ট পরা রাইফেল উঁচিয়ে গুলি করা আরেক যুবকের নাম আবু মোরশেদ। তিনি যুবলীগের রাজনীতির সঙ্গে যুক্ত।

বিষয়টি নিশ্চিত করে নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. কামরুজ্জামান রাতে প্রথম আলোকে বলেন, সাব্বিরের কাছ থেকে ঘটনায় ব্যবহৃত অস্ত্রটি উদ্ধারের চেষ্টা চলছে।

দলীয় সূত্র জানায়, দুজনই মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত।

গত সোমবার দিবাগত রাতে ২৫ সদস্যের চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে সংগঠনের নগর কমিটি। এতে প্রয়াত নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী মাহমুদুল করিমকে সভাপতি এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলামের অনুসারী সুভাষ মল্লিককে সাধারণ সম্পাদক করা হয়। মঙ্গলবার সকাল থেকে কমিটি বাতিলের দাবিতে মাঠে নামেন নাছির উদ্দীন পক্ষের নেতা-কর্মীরা। প্রথম দিন তাঁরা পৌনে তিন ঘণ্টা সড়ক অবরোধ করেন। বুধবার তাঁদের মিছিল থেকে ফাঁকা গুলি ছোড়ার ঘটনা ঘটে।

যোগাযোগ করা হলে মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রথম আলোকে বলেন, অস্ত্রধারীরা তাঁর অনুসারী নয়। চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠন প্রক্রিয়ার সমালোচনা করে তিনি বলেন, নগর আওয়ামী লীগের কারও সঙ্গে আলোচনা না করে, কোনো সম্মেলন না করে হঠাৎ কমিটি গঠন ইতিবাচক নয়। তাঁর প্রশ্ন, কমিটিতে বিতর্কিত ব্যক্তিরা কীভাবে স্থান পেল?

এর আগে ২০১৭ সালের ১২ জুলাই চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের সময় সেলিম নামের যুবলীগ নামধারী এক সন্ত্রাসী অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি ছোড়েন। বিভিন্ন গণমাধ্যমে তাঁর ছবি প্রকাশ হলেও পুলিশ তাঁর খোঁজ পায়নি। একই বছরের ৬ অক্টোবর নগর ছাত্রলীগের সহসাধারণ সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে তাঁর নালাপাড়ার বাসায় গিয়ে ফাঁকা গুলি ছুড়ে পিটিয়ে হত্যা করা হয়। কিন্তু ঘটনায় ব্যবহৃত অস্ত্রটি উদ্ধার হয়নি এখনো। এ ছাড়া চলতি বছরের ২৯ মার্চ নগরের ডবলমুরিং থানার সিটি করপোরেশনের গোসাইলডাঙ্গা ওয়ার্ড নির্বাচনে প্রকাশ্যে অস্ত্রের মহড়া ও আওয়ামী লীগ-সমর্থিত দুই কাউন্সিলর প্রার্থীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। 

নাছির অনুসারীদের পদত্যাগ
সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম কলেজে সদ্যঘোষিত ছাত্রলীগের কমিটি থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মেয়র নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত ছয়জন। কমিটিতে তাঁরা বিভিন্ন পদে দায়িত্ব পেয়েছিলেন। গতকাল চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন নগর ছাত্রলীগের সহসভাপতি এম কায়সার উদ্দিন।

কমিটি বাতিল চাওয়া প্রসঙ্গে নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর প্রথম আলোকে বলেন, যাঁরা সভাপতি, সাধারণ সম্পাদক দুজনই শিবিরবিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন। সবদিক বিবেচনা করেই দায়িত্ব দেওয়া হয়েছে। যাঁরা এখন কমিটি বাতিল চান, তাঁরা সংগঠনের বিরুদ্ধে কথা বলছেন।