Thank you for trying Sticky AMP!!

উপাচার্যের 'হাজিরা খাতা' গায়েব

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের ‘হাজিরা খাতা’ স্থাপন করেন ‘অধিকার সুরক্ষা পরিষদ-এর সদস্যরা। ফাইল ছবি

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর উপস্থিতি–অনুপস্থিতির ‘হাজিরা খাতা’ বোর্ডটি গতকাল মঙ্গলবার রাতে কে বা কারা চুরি করে নিয়ে গেছে। এ ঘটনায় আন্দোলনরত শিক্ষকদের সংগঠন অধিকার সুরক্ষা পরিষদের পক্ষ থেকে আজ বুধবার তাজহাট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

তা ছাড়া এ ঘটনার প্রতিবাদে এবং উপাচার্যের উপস্থিতি ও সাক্ষাতের দাবিতে কাল বৃহস্পতিবার ক্যাম্পাসে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে অধিকার সুরক্ষা পরিষদ।

অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মতিউর রহমান প্রথম আলোকে বলেন, উপচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর উপস্থিতি–অনুপস্থির একটি ‘হাজিরা খাতা’ বোর্ড গত ২০ ফেব্রুয়ারি ক্যাম্পাসের শেখ রাসেল চত্বরে স্থাপন করা হয়। এই বোর্ডে প্রতিদিন উপাচার্যের উপস্থিতি–অনুপস্থিতির তথ্য হালনাগাদ করা হতো। গত মঙ্গলবার রাতে কে বা কারা এটি চুরি করে নিয়ে যায়। এই চুরির ঘটনায় তাজহাট থানায় আজ বুধবার একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

সুরক্ষা পরিষদের সদস্য ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি তুহিন ওয়াদুদ প্রথম আলোকে বলেন, উপাচার্যকে ক্যাম্পাসে না পেয়ে স্মারকলিপির একটি কপি ডিজিটাল ব্যানারে ছাপিয়ে উপাচার্যের কক্ষের দরজায় সেঁটে দেওয়া হয়েছিল, সেটিও এখন পাওয়া যাচ্ছে না। এই দুই ঘটনার প্রতিবাদ ও উপাচার্যের ক্যাম্পাসে নিয়মিত উপস্থিতি ও তাঁর সাক্ষাতের দাবি জানিয়ে বৃহস্পতিবার দুপুরে ক্যাম্পাসে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

এ বিষয়ে বক্তব্য জানতে আজ বিকেলে উপাচার্যের মুঠোফোনে ফোন দেওয়া হলে তিনি ফোন ধরেননি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আতিউর রহমানও ফোন ধরেননি।

তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রোকনুজ্জামান সাধারণ ডায়েরির বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, নিয়োগের শর্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যের সার্বক্ষণিক অবস্থান করা, ভর্তি জালিয়াতির রহস্য উদঘাটন, বিশ্বিবিদ্যালয়ের সিন্ডিকেট, নিয়োগ বোর্ডসহ সব সভা ক্যাম্পাসে করাসহ ২১ দফা দাবিতে আন্দোলন করছে অধিকার সুরক্ষা পরিষদ।

আরও পড়ুন
ক্যাম্পাসে উপাচার্যের ‘হাজিরা খাতা’ স্থাপন