Thank you for trying Sticky AMP!!

জেনেভা ক্যাম্প থেকে ৬ জন আটক

রাজধানীর মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে বিদ্যুতের দাবিতে আজ শনিবার ক্যাম্পবাসীর সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। সোয়া তিনটার দিকে জেনেভা ক্যাম্পের ভেতর অভিযান চালায় পুলিশ। পরে সেখান থেকে ছয়জনকে আটক করা হয়। পুলিশ তাদের হাতকড়া পরিয়ে ভ্যানে করে তুলে নিয়ে গেছে।

পুলিশের দাবি, এ ঘটনায় তাদের ১৫ সদস্য আহত হয়েছেন। ক্যাম্পবাসীরা বলছেন, তাঁদের অর্ধশত বাসিন্দা আহত হয়েছে।

গতকাল শুক্রবার থেকে মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বিদ্যুতের দাবিতে আন্দোলন শুরু হয়। আটকে পড়া পাকিস্তানিদের অভিযোগ, প্রতিদিন ৮-১০ ঘণ্টা করে তাদের বিদ্যুৎহীন অবস্থায় থাকতে হয়। এই ক্ষোভে গতকাল থেকে তারা আন্দোলন শুরু করে। গতকাল বেশ কিছু সময় ধরে আন্দোলন চলে। আজ দুপুর ১২টা থেকে আন্দোলনকারীরা জেনেভা ক্যাম্প থেকে মোস্তাকিম কাবাব রেস্টুরেন্ট পর্যন্ত রাস্তা অবরোধ করে। পুলিশের সঙ্গে দফায় দফায় তাদের সংঘর্ষ হয়।

বেলা দেড়টা থেকে সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করে। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। সংঘর্ষের একপর্যায়ে রেসিডেনসিয়াল মডেল কলেজের পেছনের সড়কেও সংঘর্ষ ছড়িয়ে যায়। বিক্ষোভকারীরা পুলিশের একটি পিকআপ ভ্যান ভাঙচুর করে উল্টে দিয়ে আগুন ধরানোর চেষ্টা চালায়।

ক্যাম্পবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশে যত স্ট্রান্ডেড পাকিস্তানিজ জেনারেল রিপ্যাট্রিয়েশন কমিটির (এসপিজিআরসি) ক্যাম্প রয়েছে, এর মধ্যে এখানেই বিদ্যুৎ নিয়ে ঝামেলা চলছে। তাঁরা জানান, এখানে প্রায় ৪০ হাজার বাসিন্দার বসবাস। তাঁদের এখানকার বিদ্যুৎ বিল দেয় জাতিসংঘ। তাঁদের অভিযোগ, প্রথমে ওয়ার্ড কাউন্সিলরের লোকজন তাঁদের ওপর হামলা চালান। এরপর পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ শুরু হয়।

পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার আনিসুর রহমান সাংবাদিকদের জানান, তাঁদের প্রায় ১৫ জন সদস্য আহত হয়েছেন। কারও পায়ে, কারও শরীরের বিভিন্ন অংশে আঘাত লেগেছে। তাঁদের পিকআপ পুড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়। তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

আনিসুর রহমান আরও বলেন, ২০১৮ সাল থেকে এদের বিদ্যুৎ বিল দেওয়ার কথা বলেছে ডিপিডিসি। তাদের নোটিশও দেওয়া হয়েছে। কিন্তু তারা বিল দেয়নি। এটা ডিপিডিসির ব্যাপার। কিন্তু আজ ঢাকা উত্তরের ৩২ নম্বর ওয়ার্ড কমিশনার হাবিবুর রহমান সমস্যা সম্পর্কে আলোচনা করতে সেখানে আসেন। তারা হাবিবুর রহমানকে মারধর করে। এ ছাড়া এখানে মোতায়েন করা পুলিশের ওপর হামলা চালায়। পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে।