Thank you for trying Sticky AMP!!

ঢাকায় বসে ‘আমেরিকান ব্র্যান্ডের’ ওষুধ বানাচ্ছিলেন তাঁরা

জব্দ করা নকল ওষুধ।

রাজধানীতে নকল ওষুধ তৈরি চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাজধানীর হাতিরপুল, রামপুরা ও মালিবাগ এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন লুবনা আক্তার (২৬), আনোয়ার কাজী (২৭), রাম চন্দ্র বসাক (৬২), এস এম তাজমুল তারিক (৬৩) ও  কনক কুমার সাহা (৫২)।

ডিবির গুলশান জোনের উপকমিশনার (ডিসি) মশিউর রহমান প্রথম আলোকে বলেন, আমেরিকা ও চীনা ব্র্যান্ডের জীবন রক্ষাকারী নকল ওষুধ তৈরি হচ্ছে, এমন খবর পেয়ে তাঁরা হাতিরপুল, রামপুরা ও মালিবাগে অভিযান চালান। এ সময় ভেজাল ওষুধসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। অনুমোদনহীন এসব কারখানায় নারায়ণগঞ্জের জালকুড়িতে অবস্থিত আয়ুর্বেদিক দাওয়াখানায় তৈরি অনুমোদনবিহীন বিভিন্ন ট্যাবলেট ও ক্যাপসুল কেজি দরে কিনে এনে যে যার ইচ্ছেমতো জেনেরিক বা ট্রেড নাম দিয়ে কখনো হৃদ্‌রোগের ওষুধ, কখনো লিভারের ওষুধ, কখনো হাড়ের ওষুধ বলে চালিয়ে দেওয়া হচ্ছিল।

এ চক্রের সদস্যরা রাজধানীর চকবাজার ও মিটফোর্ড এলাকা থেকে বস্তাভর্তি প্লাস্টিকের সাদা–লাল–সবুজ রঙের বোতল, সিপি, সিলিকন সংগ্রহ করেন। পরে হাতিরপুল, নীলক্ষেত, ফকিরাপুল ও মালিবাগের বিভিন্ন কম্পিউটারের দোকান থেকে ইংরেজিতে ‘এমবুশ’ করে লেখা বিভিন্ন হলোগ্রাম, মনোগ্রাম এবং ঝকঝকে রঙিন স্টিকার ও লেবেল তৈরি করে।

লেবেলে বিভিন্ন ট্রেড কোম্পানির নামে আমদানি এবং মার্কেটিং করা হয়েছে বলে লেখা হয়ে থাকে। স্টিকার ও লেবেলগুলোকে ঘরে বসে প্লাস্টিকের বোতলে আটকে দিয়ে ভেজাল ওষুধ গুলশান-বনানী, কাকরাইল, ধানমন্ডি, উত্তরা ও মিরপুরের বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়।