Thank you for trying Sticky AMP!!

তক্ষক পাচারে জামাই-শ্বশুরের জেল

খাগড়াছড়ির দীঘিনালায় তক্ষক পাচারের অভিযোগে দুই ব্যক্তিকে তিন মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সাজা পাওয়া দুই ব্যক্তি সম্পর্কে জামাই ও শ্বশুর। গতকাল মঙ্গলবার বিকেলে এ সাজা দেওয়া হয়।

দীঘিনালা থানার পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, গত সোমবার রাতে তক্ষক নিয়ে দুই ব্যক্তি মোটরসাইকেলযোগে রাঙামাটির লংগদু যাচ্ছিলেন। বিক্রয়-নিষিদ্ধ বিপন্ন প্রজাতির তক্ষক পাচারের তথ্য পায় পুলিশ। পরে ছোট মেরুং বাজারে মো. আজিজ শিকদার (৪৫) ও মো. মিলন মিয়াকে (২৩) আটক করে। পরে তাঁদের তল্লাশি করে একটি তক্ষক জব্দ করা হয়।

দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উত্তম চন্দ্র দেব প্রথম আলোকে বলেন, লংগদু উপজেলার ইসলামাবাদ এলাকার মো. আজিজ শিকদার ও জয়দেবপুর উপজেলার ভবানীপুর এলাকার মো. মিলন মিয়া সম্পর্কে আপন জামাই–শ্বশুর। তক্ষকসহ তাঁদের আটক করে গতকাল বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম মোহাম্মদ উল্লাহর কাছে হাজির করা হলে ইউএনও দুজনকে তিন মাস করে কারাদণ্ডের আদেশ দেন। জব্দ করা তক্ষক পরে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

ইউএনও ও নির্বাহী হাকিম মোহাম্মদ উল্লাহ প্রথম আলোকে বলেন, তক্ষক পাচারের অভিযোগে দুই ব্যক্তিকে বন্য প্রাণী সংরক্ষণ আইন–২০১২–এর আওতায় তিন মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।