Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি: তদন্ত প্রতিবেদন ১৩ জানুয়ারি

রিজার্ভের অর্থ চুরি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত প্রতিবেদন আজ আদালতে জমা দেয়নি পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। আগামী ১৩ জানুয়ারি মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য তারিখ ধার্য করেছেন আদালত।

আজ রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট সাদবির ইয়াসির আহসান চৌধুরী এই আদেশ দেন। প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেন সিআইডির উপপরিদর্শক (এসআই) মোতালেব হোসেন।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হয়। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়।

ওই ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে মামলা করেন। রাজধানীর মতিঝিল থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে এই মামলা করা হয়।

মামলাটি সিআইডি তদন্ত করছে। আজ এই মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু সিআইডি তদন্ত প্রতিবেদন দাখিল না করায় নতুন তারিখ ধার্য করেছেন আদালত।