Thank you for trying Sticky AMP!!

বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ছবিটি প্রতীকী

শেরপুরের শ্রীবরদী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি এক যুবক নিহত হয়েছেন। আজ সোমবার সকালে শ্রীবরদী উপজেলার পানবাড়ি এলাকা থেকে কর্ণঝোরা সীমান্ত ফাঁড়ির বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাঁর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেন।

নিহত যুবকের নাম মো. উকিল মিয়া (২৫)। তিনি উপজেলার সিঙ্গাবরুণা ইউনিয়নের মেঘাদল (বকুলতলা) গ্রামের বঙ্গসুরুজ মিয়ার ছেলে।


বিজিবি ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা গেছে, কিছুদিন আগে উকিল মিয়া শ্রীবরদীর সীমান্তবর্তী বাবেলাকোনা গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর একটি মেয়েকে বিয়ে করেন। সেই সূত্রে তিনি মাঝেমধ্যে ওই গ্রামে যেতেন। আজ ভোররাতে উকিল মিয়া বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এলাকায় গিয়ে ভুল করে সীমান্তের ওপারে চলে যান। এ সময় বিএসএফ সদস্যরা তাঁকে (উকিল) লক্ষ্য করে গুলি ছুড়লে তিনি গুলিবিদ্ধ হন। গুরুতর আহত অবস্থায় তিনি বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখার ১০৯২ নম্বর সীমানা পিলারের ২৫০ গজ অভ্যন্তরে শ্রীবরদী উপজেলার পানবাড়ি এলাকায় চলে আসেন এবং সেখানেই মৃত্যুবরণ করেন। সকালে কর্ণঝোরা সীমান্ত ফাঁড়ির বিজিবির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তাঁর (উকিল) লাশ উদ্ধার করেন। সংবাদ পেয়ে শ্রীবরদী থানার পুলিশও ঘটনাস্থলে যান।

বিজিবি কর্ণঝোরা সীমান্ত ফাঁড়ির কোম্পানি কমান্ডার খন্দকার আবদুল হাই বিএসএফের গুলিতে উকিল মিয়ার মৃত্যুর সত্যতা নিশ্চিত করে প্রথম আলোকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সীমান্তের শূন্যরেখার ওপারে চলে যাওয়ার কারণেই বিএসএফ উকিলকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ ব্যাপারে মেঘালয় রাজ্যের রিংখিংপাড়া বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডারের সঙ্গে পতাকা বৈঠক হয়েছে।

সিঙ্গাবরুণা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আবদুর রাজ্জাক প্রথম আলোকে বলেন, বাংলাদেশি যুবক উকিলের মৃত্যুর ঘটনাটি খুব দুঃখজনক। ভারত বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র। তাই কোনো বাংলাদেশি ভুল করে সীমান্ত অতিক্রম করে ওপারে চলে গেলে তাঁকে গুলি না করে সে দেশের প্রচলিত আইনে বিচার করার জন্য বিএসএফ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রুহুল আমিন তালুকদার বলেন, এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। উকিলের লাশের সুরতহাল প্রতিবেদনে বুকের ডান পাশে গুলির চিহ্ন দেখা গেছে। ময়নাতদন্তের জন্য লাশ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।